দেশের আদালতে প্রথমবারের মতো বিদেশ থেকে ভার্চুয়ালি সাক্ষ্য

ভার্চুয়াল
  © সংগৃহীত

বিদেশে অবস্থান করে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রথমবারের মতো দেশের কোনো আদালতে সাক্ষ্য দেওয়ার ঘটনা ঘটেছে। ফরিদপুরে দুটি মামলার জবানবন্দি গ্রহণকারী বিচারক বিদেশ থেকে ভার্চুয়ালি শুনানিতে যুক্ত হয়ে সাক্ষ্য দিয়েছেন। বিদেশে থেকে ভার্চুয়ালি সাক্ষ্য গ্রহণের ঘটনা দেশে এটিই প্রথম বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী সানোয়ার হোসেন।

আজ রবিবার (২৫ ফেব্রুয়ারি) সকাল ১১টার দিকে ফরিদপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ ২ নম্বর আমলি আদালতে জুম অ্যাপের মাধ্যমে এ সাক্ষ্য নেওয়া হয়। 

আমেরিকার ফ্লোরিডা অঙ্গরাজ্যে অবস্থানরত সাবেক জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট হারুন-অর-রশীদের সাক্ষ্যগ্রহণ করেন সংশ্লিষ্ট আদালতের বিচারক শিহাবুল ইসলাম।

এ সময় আদালতে রাষ্ট্রপক্ষের আইনজীবী ও বিবাদী পক্ষের আইনজীবীসহ জামিনে মুক্ত দুই মামলার দুই আসামি উপস্থিত ছিলেন।

বিষয়টি নিশ্চিত করে আইনজীবী সানোয়ার হোসেন বলেন, ডাকাতির অভিযোগ ২০১০ সালে দায়েরকৃত দুটি মামলায় আটক দুই আসামির নিকট থেকে তৎকালীন সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট হারুন-অর-রশিদ ১৬৪ ধারায় জবানবন্দি গ্রহণ করেন। বর্তমানে তিনি ফ্লোরিডা ইউনিভার্সিটিতে পিএইচডি অধ্যয়নরত। তবে মামলার কার্যক্রম পরিচালনায় তাঁর সাক্ষ্যগ্রহণ জরুরি হয়ে পড়ে। এ অবস্থায় আইন মন্ত্রণালয়ের উদ্যোগে পররাষ্ট্র মন্ত্রণালয় ও মার্কিন দূতাবাসের সহায়তায় তাঁর নিকট সাক্ষ্যগ্রহণের শুনানি পৌঁছিয়ে ভার্চুয়াল আদালতে সাক্ষ্যগ্রহণের ব্যবস্থা নেওয়া হয়। সে অনুযায়ী আজ এ সাক্ষ্যগ্রহণ করা হয়। 

ভার্চুয়াল আদালতে বিদেশে অবস্থানরত কোনো বিচারকের সাক্ষ্যগ্রহণ এবারই প্রথম বলে জানান এই আইনজীবী।

এর আগে ভার্চুয়াল আদালতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কারাগারে থাকা আসামির রিমান্ড শুনানি এবং হাজতি আসামিকে আদালত কক্ষে হাজির না করে কারাগারে রেখেই জামিন শুনানির ব্যবস্থা করা হয়। 

উল্লেখ্য, করোনার সময় দেশে প্রথমবারের মতো ২০২০ সালের ২৯ মার্চ থেকে ৩০ জুন পর্যন্ত আদালতগুলোতে সাধারণ ছুটি ঘোষণা করা হয়। এরপর বিচার বিভাগকে সচল রাখার প্রয়োজনীয়তায় দেশে ভার্চুয়াল মাধ্যমে আদালতের কার্যক্রম শুরু হয়। ২০২০ সালের ১১ মে থেকে সীমিত পরিসরে বিচারিক কার্যক্রম শুরুর মাধ্যমে দেশে ভার্চুয়াল আদালত চালু হয়েছিল।


মন্তব্য