রোহিঙ্গা ভোটার কতজন, জানতে চায় হাইকোর্ট

রোহিঙ্গা
  © ফাইল ছবি

দীর্ঘদিন ধরেই মিয়ানমার থেকে বিতাড়িত হয়ে বাংলাদেশে আশ্রয়ে আছেন প্রায় কয়েক লাখ রোহিঙ্গা। এদের মধ্যে কতজন রোহিঙ্গাকে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে তদন্ত করে এর তালিকা জমার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। আজ মঙ্গলবার (১১ জুন) বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আগামী ৮ আগস্টের মধ্যে এই তালিকা দিতে নির্বাচন কমিশন, স্থানীয় সরকার সচিব ও কক্সবাজারের জেলা প্রশাসকসহ সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন আদালত। 

গত ২৩ এপ্রিল কত রোহিঙ্গা কক্সবাজারে নাগরিকত্ব পেয়ে ভোটার হয়েছেন তার তালিকা দাখিলের নির্দেশনা চেয়ে রিট করা হয়। এর আগে, জেলার সদর উপজেলার ঈদগাঁও ইউনিয়নের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হয়ে জাতীয় পরিচয়পত্র নিয়েছেন ৪০ জন রোহিঙ্গা।

রিটকারি আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্ল্যাহ বলেন, ‘সারাদেশে কতজন রোহিঙ্গা এখন পর্যন্ত ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে? তারা কোনো নাগরিক সুযোগ সুবিধা গ্রহণ করেছে কিনা, সে ব্যাপারে আদালতে ৮ আগস্টের মধ্যে রিপোর্ট দাখিলের জন্য নির্দেশ দেওয়া হয়েছে। আর এই নির্দেশ বাস্তবায়নে বলা হয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, প্রধান নির্বাচন কমিশনার, নিবন্ধন মহাপরিদপ্তরের রেজিস্ট্রার এবং বিশেষ করে কক্সবাজারের জেলা প্রশাসককে।’ 


মন্তব্য