যেভাবে তৈরি করবেন শবেবরাতের বাহারি হালুয়া রুটি

শবে বরাত
  © প্রতীকী ছবি

আপেল নাট হালুয়া

যা লাগবে : সুজি আধা কাপ, খেজুর আধা কাপ, (বিচি ফেলে গ্রেট করা) আপেল তিনটা (খোসা ফেলে কিউব করা), ঘন দুধ আধা কাপ, চিনি এক কাপ, পানি দেড় কাপ, ঘি আধা কাপ + ৪/১ কাপ।

যেভাবে করবেন : চিনি+পানি জ্বাল দিয়ে গলিয়ে নিন। খেজুর বিচি ফেলে গ্রেট করে নিন। আপেল খোসা ফেলে কিউব করে নিন। চুলায় ফ্রাইংপ্যানে আধাকাপ ঘি দিয়ে সুজি ভুনে নিন, সুজি থেকে সুগন্ধ বের হলে চুলা থেকে নামিয়ে একটু ঠান্ডা করে চিনির সিরা ঢেলে দিন অল্প অল্প করে। অনবরত নাড়তে থাকুন। খেজুর গ্রেট মিশিয়ে নিন। এবার বাকি ৪/১ কাপ ঘি আপেল কিউব ও ঘন দুধ মিশিয়ে নাড়ুন। আপেল সিদ্ধ হবে কিন্তু মিশে যাবে না। প্যানের থেকে হালুয়া ছেড়ে এলে নামিয়ে নিন। আপেল বা খেজুর ছড়িয়ে পরিবেশন করুন। আপেলের শেপ বানিয়েও পরিবেশন করা যাবে।

ডিমের হালুয়া

যা লাগবে : ডিম চারটি, কুসুম চারটি, চিনি এক থেকে দেড় কাপ, (রুচি অনুযায়ী) গুঁড়াদুধ এক কাপ, ঘি আধা কাপ, এলাচ গুঁড়া আধা চা চামচ, দারুচিনি গুঁড়া আধা চা চামচ, গোলাপজল এক টেবিল চামচ, জাফরান আধা চা চামচ (এক টেবিল চামচ গরম দুধে ভেজানো)। গার্নিশের জন্য কাঠবাদাম, পেস্তা বাদাম কুচি।

করাচি হালুয়া

যা লাগবে : সুজি এক কাপ, আনারসের জুস আধা কাপ, পানি দেড় কাপ, চিনি সোয়া এক কাপ, ঘি আধা কাপ, এলাচ গুঁড়া আধা চা চামচ, কাজুবাদাম ক্রাশ ৮/১ কাপ, আখরোট ক্রাশ ৮/১ কাপ, জাফরান আধা চা চামচ (এক টেবিল চামচ পানিতে ভেজানো), পানি ৪/১ কাপ, পেস্তা কুচি গার্নিশিং-এর জন্য। পাইন অ্যাপেল এসেন্স এক চা চামচ।

যেভাবে করবেন : দেড় কাপ পানিতে সুজি ৩০ মিনিট ভিজিয়ে রাখুন, এবার পানি ঝরিয়ে নিন। মোটা তলার কড়াইতে দুই টেবিল চামচ ঘি দিন। ঘি গরম করে কাজু বাদাম ভেজে নিন।

কড়াইয়ে ঘিয়ের সঙ্গে চিনি ও ৪/১ কাপ পানি মিশিয়ে জ্বাল করুন চিনি সম্পূর্ণ গলে যাওয়া পর্যন্ত। পানি ঝরানো সুজি কড়াইয়ে চিনির মিশ্রণে ঢেলে অবশিষ্ট ঘি এবং এলাচ গুঁড়া দিয়ে নাড়ুন। পানিতে ভেজানো জাফরান দিন। আনারস জুস দিন।

ঢাকনা ছাড়া রান্না করুন। অনবরত নাড়ুন নিচে যেন না ধরে যায়। হালুয়া কড়াই থেকে আলগা হয়ে এলে এসেন্স, ভাজা কাজু, আখরোট গুঁড়া দিয়ে নামিয়ে ঘি মাখানো প্লেটে ঢালুন। সমান করে বিছিয়ে দিন। উপরে পেস্তা কুচি ছড়িয়ে দিন। ঠান্ডা হলে পছন্দমতো টুকরা করুন এবং পরিবেশন করুন।

চালের রুটি

যা লাগবে : আতপ চালের গুঁড়া দুই কাপ, পানি দুই কাপ, লবণ এক চা চামচ বা স্বাদ অনুযায়ী।

যেভাবে করবেন : হাঁড়িতে পানি গরম দিন। লবণ দিন। পানি ফুটলে চালের গুঁড়া দিয়ে পাঁচ মিনিট ঢেকে রাখুন। এবার নেড়ে কাই করুন। একদম মৃদু আঁচে পাঁচ মিনিট ঢেকে রাখুন। এবার কাই মথে পরিমাণমতো কাই নিয়ে রুটি বানিয়ে সেঁকে নিন।

আরও পড়ুন: পবিত্র শবে বরাত আজ: তাৎপর্য ও ফজিলত

যেভাবে করবেন : ব্লেন্ডারে সব উপকরণ ব্লেন্ড করে নিন। ননস্টিক প্যানে ঢেলে মৃদু আঁচে চুলায় রান্না করুন। অনবরত নাড়ুন যেন তলায় না ধরে যায়। হালুয়া ঘন হয়ে প্যান থেকে ছেড়ে এলে এবং ঘি বের হলে নামিয়ে ঘি-মাখা প্লেটে ঢেলে সমান করে বিছিয়ে দিন। ঠান্ডা হলে পছন্দমতো শেপের টুকরা করে বাদাম কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

রেয়াজি মাংস

যা লাগবে : মাংস তিন কেজি, আদাবাটা তিন টেবিল চামচ, রসুনবাটা তিন টেবিল চামচ, পেঁয়াজবাটা এক কাপ, সরিষা বাটা দুই টেবিল চামচ, জিরাবাটা এক টেবিল চামচ, হলুদ গুঁড়া আধা চামচ, মরিচ গুঁড়া তিন টেবিল চামচ (রুচি অনুযায়ী), ধনিয়া গুঁড়া তিন টেবিল চামচ, গরম মসলা গুঁড়া এক টেবিল চামচ, সরিষার তেল এক কাপ, লবণ স্বাদমতো, লাল সিরকা আধা কাপ, পেঁয়াজ বেরেস্তা এক কাপ।

যেভাবে করবেন : মাংস মাঝারি টুকরা করে কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিন। পেঁয়াজ বেরেস্তা, গরম মসলা গুঁড়া ও লাল সিরকা ব্যতীত সব উপকরণ ভালোভাবে মাখুন। যে পাত্রে মাংস রান্না করবেন সে পাত্রে মাংস নিন। উপরে আলতোভাবে লাল সিরকা ঢেলে দিন, নাড়বেন না। এবার ঢেকে রেফ্রিজারেটরে রাখুন পাঁচ-ছয় ঘণ্টা।

ফ্রিজ থেকে বের করে ২০ মিনিট রেখে পরে চুলায় চাপান। দশ মিনিট চড়া আঁচে জ্বাল দিয়ে নেড়ে নিন। এবার ঢেকে রান্না করুন। আলাদা পানি ব্যবহার করবেন না। মৃদু আঁচ থাকবে। মাংস সিদ্ধ হলে বেরেস্তা এবং গরম মসলা গুঁড়া একত্রে মেখে মাংসে দিন। নেড়ে ঢেকে খুব কম আঁচে ৩০ মিনিট চুলায় দমে রাখুন। নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

বুটের ডালের হালুয়া

যা লাগবে : বুটের ডাল এক/দুই কেজি, ঘি এক/দুই কাপ, চিনি দেড় কাপ, লবণ এক চিমটি, গুঁড়াদুধ এক/দুই কাপ, এলাচ গুঁড়া পরিমাণমতো।

যেভাবে করবেন : ডুবো পানিতে ডাল সারারাত ভিজিয়ে রাখুন। ধুয়ে পরিমাণমতো পানি দিয়ে সিদ্ধ করে পানি শুকিয়ে ফেলুন। সিদ্ধ ডাল ব্লেন্ড করে বেটে নিন। ননস্টিক প্যানে ঘি দিন। বাটা ডাল দিয়ে ক্রমাগত নেড়ে ভাজুন, চিনি ও লবণ দিন। নেড়েচেড়ে পানি শুকিয়ে স্টিকি হয়ে এলে গুঁড়াদুধ ও এলাচ গুঁড়া দিন। ক্রমাগত নাড়তে থাকুন। হালুয়া প্যান ছেড়ে উঠে এলে নামিয়ে নিন। ছাঁচে ঘি মাখিয়ে কিছুটা হালুয়া দিয়ে পেশ দিন। ঠান্ডা হলে পরিবেশন করুন।

নারিকেল সুজির হালুয়া

যা লাগবে : সুজি এক কাপ, ব্লেন্ড করা নারিকেল এক কাপ, দুধ এক লিটার, চিনি এক কাপ, গুঁড়াদুধ এক/দুই কাপ, ঘি চার টেবিল চামচ, এলাচ গুঁড়া এক/দুই চা চামচ।

যেভাবে করবেন : দুই টেবিল চামচ ঘি-এ সুজি দিয়ে হালকা করে ভাজুন। নারিকেল কোরা ও এক টেবিল চামচ ঘি সুজিতে একত্র করে আরও কিছুক্ষণ ভাজুন। গুঁড়াদুধ গুলিয়ে সুজিতে ঢেকে দিন। নেড়ে রান্না করুন। সুজি সিদ্ধ হয়ে ঘন হয়ে এলে চিনি ও লবণ দিন। ক্রমাগত নাড়ুন পানি টেনে গেলে এলাচ গুঁড়া ও অবশিষ্ট এক টেবিল চামচ ঘি দিন। নামিয়ে মোল্ডে পছন্দমতো শেপ দিন।

কর্নফ্লাওয়ার হালুয়া

যা লাগবে : কর্নফ্লাওয়ার এক কাপ, পানি তিন কাপ, চিনি দুই কাপ, ঘি চার টেবিল চামচ, লেবুর রস এক চা চামচ, কাঠবাদাম ও পেস্তা বাদাম কুচি দুই টেবিল চামচ, লবণ সামান্য, লাল ফুড কালার পছন্দমতো।

যেভাবে করবেন : দুই কাপ পানিতে কর্নফ্লাওয়ার গুলে রাখুন। ননস্টিক পাত্রে এক কাপ পানিতে চিনি দিয়ে জ্বাল দিন। চিনি গলে গেলে গোলানো কর্নফ্লাওয়ার দিয়ে নাড়তে থাকুন। ঘন হয়ে এলে লবণ, লেবুর রস ও ফুড কালার মেশান। অল্প অল্প করে ঘি দিন আর নেড়েচেড়ে মেশান। হালুয়া প্যান ছেড়ে উঠে এলে নামিয়ে নিন। ঘি মাখানো মোল্ডে সমান করে বিছিয়ে উপরে বাদাম কুচি ছড়িয়ে হালুয়া সেট করে নিন। বরফি করে কেটে নিন।

বিফ বিরিয়ানি

যা লাগবে : পানি ঝরানো পোলাউ চাল এক/দুই কেজি, বিফ এক কেজি, বিরিয়ানি মসলা এক প্যাকেট, পেঁয়াজ কুচি দেড় কাপ, কাঁচামরিচ ১৫টি, লবণ স্বাদমতো, তেল পৌনে এক কাপ, ঘি দুই টেবিল চামচ, কিশমিশ দুই টেবিল চামচ, বাদাম কুচি এক টেবিল চামচ, আলু বোখারা ১০টি, আলু এক/দুই কেজি, দুধ দুই কাপ, টক দই এক/দুই কাপ, পানি পরিমাণমতো, গোলাপ জল এক চা চামচ, কেওড়া জল এক চা চামচ।

যেভাবে করবেন : অর্ধেক তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে ভেজে বেরেস্তা বানান। অর্ধেক বেরেস্তা উঠিয়ে রাখুন, বাকি তেল বেরেস্তায় মাংস ঢেলে দিন। বিরিয়ানি মসলা, ফেটানো টক দই, এক কাপ দুধ এবং লবণ দিয়ে ১৫/২০ মিনিট কষান, পরিমাণমতো পানি দিয়ে মাংস সিদ্ধ করে গা-মাখা ঝোল অবস্থায় নামান। আলু বড় টুকরা করে কেটে, ধুয়ে পানি ঝরিয়ে লবণ মাখার। এক টেবিল চামচ তেল গরম করে আলু মৃদু আঁচে ভেজে নিন।

পোলাও : তলা ভারী কুকিং বোলে অবশিষ্ট তেল গরম করে চাল দিয়ে ভাজুন। তিন কাপ ফুটন্ত গরম পানি এবং এক কাপ দুধ দিয়ে মাঝারি আঁচে পোলাও রান্না করুন। রান্না করা মাংস মিশান। আলু, পেঁয়াজ বেরেস্তা, কিশমিশ, কুচানো বাদাম, কাঁচামরিচ, আলু বোখারা, চিনি ও ঘি উপরে ছড়িয়ে দিন, গোলাপজল ও কেওড়াজল ছড়িয়ে ঢেকে এক/দুই ঘণ্টা দমে রাখুন।


মন্তব্য


সর্বশেষ সংবাদ