সদ্য হওয়া মা এর কোন কোন খাবারে মনযোগী হওয়া প্রয়োজন?

লাইফ স্টাইল
সদ্য হওয়া মা  © সংগৃৃহীত

সদ্য মা হওয়ার অনেক দায়িত্ব। সন্তানের পাশাপাশি এই সময় নিজেরও খেয়ালও রাখতে হয়। তাই কিছু নির্দিষ্ট খাবার মা হওয়ার পর রোজকার ডায়েটে রাখা উচিত। যা মা এবং শিশু উভয়ের জন্যই বেশ উপকারি। মা এর সুস্বাস্থ্য এবং পুষ্টিকর খাবার ই পুষ্টি যোগাবে সন্তানকে। 

ক্যালোরিপূর্ণ খাবার: সদ্য মা হওয়ার পর শিশুকে দুধ খাওয়াতে হয়। সেই সময় অনেকটাই ক্যালোরি খরচ হয় মায়েদের। তাই চিকিৎসকদের পরামর্শ মেনে এই সময় বেশি পরিমাণে ক্যালোরি যুক্ত খাবার খাওয়া উচিত। এতে মা ও সন্তান দুজনেই ভালো থাকে। 

স্বাস্থ্যকর খাবার খান: ছোলা, টাটকা ফল, ডিম, মাছ, গোটা শস্য, ফাইবারে ভরপুর খাবার বেশি করে খান। এছাড়াও ফ্যাটজাতীয় খাবারও খেতে পারেন এই সময়‌। এই খাবারগুলি থেকে শরীরের প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ পদার্থের জোগান পাবেন।

সামুদ্রিক খাবার: সামুদ্রিক খাবার প্রচুর পরিমাণ প্রোটিনে ভরপুর। ঊই ধরনের খাবার আমাদের শরীরে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের জোগান দেয়। তাই কম পারদ রয়েছে এমন সামুদ্রিক খাবার খেতে পারেন এই সময়‌।

প্রচুর পরিমাণে জল খান: সারা দিনে প্রচুর পরিমাণে জল খান।  অন্তত সাত-আট গ্লাস জল রোজ খান। এর পাশাপাশি ডায়েটে মিল্ক শেক, লস্যি, স্যুপ, ডাব এবং তাজা ফলের রসও রাখতে পারেন।


মন্তব্য


সর্বশেষ সংবাদ