শীতের রাতে মোজা পরে ঘুমালে যেসব ক্ষতি হতে পারে!

লাইফ স্টাইল
  © ফাইল ফটো

শীতের সময় রাতের ঘুমটা হওয়া চাই আরামদায়ক। অনেকেই ভাবেন, এক জোড়া মোজা রাতে ঘুমের সময় ঠাণ্ডার হাত থেকে রক্ষা দিতে পারে। এমন মনে করে থাকলে আজই আপনার অভ্যাস ত্যাগ করুন। মোজা পরে রাতে ঘুমানোর ক্ষতিকর দিক সম্পর্কে জানলে আপনি নিজেই অবাক হবেন। রাতে মোজা পরে শোয়ার অভ্যাস আরামদায়ক হলেও স্বাস্থ্যকর নয়। 

সারা রাত মোজা পরে থাকলে যেমন আমাদের ঘুমের ওপর প্রভাব পড়তে পারে, তেমনই হৃদস্পন্দনের তারতম্য হতে পারে। রাতে মোজা পরে থাকলে যেমন আমাদের ঘুমের ওপর প্রভাব পড়তে পারে, তেমনই হৃদস্পন্দনের তারতম্য হতে পারে। এ অভ্যাসের ফলে আরও কি কি সমস্যা হয়?


উচ্চ রক্তচাপ: ঘুমানোর সময় মোজা পরলে স্বাভাবিকভাবে রক্ত চলাচল বেড়ে যায়।

ত্বকের প্রদাহ: সুতি ছাড়া সব ধরনের কাপড়ের মোজাতেই ত্বকে প্রদাহ সৃষ্টি হওয়া ঝুঁকি থেকেই যায়, বিশেষত নাইলনের মোজায়। তাই সুতি আর শীতের জন্য উলের মোজাতেই সীমাবদ্ধ থাকা উচিত। পরিষ্কারের দিকেও নজর রাখতে হবে। যে মোজা পরে ঘুমানো হয় তা ময়লা হতেই পারে।

শরীরের তাপমাত্রা বাড়ায়: বাতাস চলাচল করতে পারেনা এমন কাপড়ের মোজা পরলে তা পায়ে অতিরিক্ত তাপমাত্রা সৃষ্টি করতে পারে। যা পক্ষান্তরে পুরো শরীরের তাপমাত্রা বাড়াবে। শীতের দিনে ব্যাপারটা সমস্যা না হলেও উষ্ণ আবহাওয়ায় তা অস্বস্তি তৈরি করবে।

ঘুমের সমস্যা: অভ্যাস না থাকলে কিংবা মোজার ‘ইলাস্টিক’ আঁটসাঁট হলে তা পরে থাকা অস্বস্তি তৈরি করতে পারে। আর সেই অস্বস্তি ঘুমের ব্যাঘাত ঘটাবে।

পরিষ্কার পা: মোজা পরে ঘুমানোর আগে পা ভালো করে পরিষ্কার করে মুছে মোজা পরা উচিত। অন্যথায় বাজে গন্ধ তৈরি হবে। না ‍ধুয়ে টানা কয়েকদিন মোজা ব্যবহার করলে তা থেকে পায়ে সংক্রমণ দেখা দিতে পারে।


মোজা ছাড়াও যেভাবে পা গরম রাখবেন: 

১- গরম তেল দিয়ে পা ম্যাসাজ করতে পারেন। ২- গরম পানিতে পা ধুয়ে কম্বলের নিচে শীত কাটাতে পারেন। ৩- হট ওয়াটার বোতল ব্যবহার করুন,  যা আপনার পাকে গরম রাখবে। ৪- ঘুমানোর কমপক্ষে এক ঘণ্টা আগে আপনি পা গরম হয় এমন একটি জুতা পরতে পারেন এবং বিছানায় যাওয়ার আগে খুলে ফেলতে পারেন।

শীতকালে এ বিষয়গুলো মেনে চললে অনেকটাই সুস্থ থাকা সম্ভব।


মন্তব্য