বিশ্বব্যাপী ১০০ কোটির বেশি মানুষ স্থূলতায় ভুগছেন: গবেষণা

লাইফ স্টাইল
  © সংগৃহীত

আধুনিক বিশ্বের নাগরিকদের একটি অন্যতম সমস্যা মুটিয়ে যাওয়া বা স্থূলতা কিংবা ওবেসিটি। বিশ্বের ১০০ কোটিরও বেশি মানুষ স্থূলতার সমস্যা ভুগছেন। এর মধ্যে ৮৮ কোটি প্রাপ্ত বয়স্ক ও ১৫ কোটি ৯০ লাখ শিশু। বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য ও স্বাস্থ্যসেবা বিষয়ক সাময়িকী দ্য ল্যানসেটের গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

ওশেনিয়া মহাদেশে অবস্থিত দ্বীপরাষ্ট্র টোঙ্গা ও আমেরিকান সামোয়ায় স্থূলাকার নারী এবং আমেরিকান সামোয়া অঞ্চল ও নাউরুতে স্থূলাকার পুরুষের সংখ্যা সবচেয়ে বেশি। এ অঞ্চলগুলোতে ৭০ থেকে ৮০ শতাংশ মানুষই স্থূলাকৃতির। সর্বোচ্চ স্থূলাকার জনসংখ্যার দিক থেকে প্রায় ১৯০টি দেশের মধ্যে পুরুষদের ক্ষেত্রে ৫৫তম এবং নারীদের ক্ষেত্রে ৮৭তম স্থানে রয়েছে যুক্তরাজ্য।

প্রতিবেদনে বলা হয়েছে, স্থূলতা মোকাবিলায় জরুরি ভিত্তিতে বড় ধরনের পরিবর্তন প্রয়োজন। হৃদরোগ, টাইপ ২ ডায়াবেটিস এবং ক্যানসারসহ অনেক গুরুতর স্বাস্থ্য ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে স্থূলতা। গবেষকেরা বলছেন, বিশ্বে সর্বোচ্চ সংখ্যক স্থূল পুরুষের তালিকায় যুক্তরাষ্ট্রের অবস্থান ১০ম এবং একই বিবেচনায় নারীদের তালিকায় ৩৬তম। ভারতের অবস্থান সর্বনিম্নসংখ্যক স্থূল নারীর দিক থেকে ১৯তম এবং পুরুষের দিক থেকে ২১তম। চীন সর্বনিম্ন সংখ্যক স্থূল নারীর দিক থেকে ১১তম এবং পুরুষের দিক থেকে ৫২তম।

গবেষণা প্রতিবেদনটিতে ১৯৯০ থেকে ২০২২ সালের তথ্য–উপাত্ত বিশ্লেষণ করা হয়েছে। গবেষণায় দেখা গেছে, শিশু ও কিশোর–কিশোরীদের মধ্যে স্থূলতার হার চারগুণ বেড়েছে। এদিকে প্রাপ্তবয়স্কদের বিবেচনায় নারীদের সংখ্যা দ্বিগুণ হয়েছে এবং পুরুষের সংখ্যা হয়েছে প্রায় তিনগুণ। একই সময়ে কম ওজনের হিসেবে শ্রেণিবদ্ধ প্রাপ্তবয়স্কদের অনুপাত ৫০ শতাংশ কমেছে। তবে গবেষকেরা বলছেন, দরিদ্রতম জনগোষ্ঠীতে স্বাস্থ্যসম্মত ওজনের ঘাটতি এখনও গুরুতর সমস্যা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক ড. তেদরোস আধানম গেবরেয়াসুস বলেন, ‘এই নতুন গবেষণাটিতে খাবারের ভারসাম্য, শারীরিক ক্রিয়াকলাপ এবং পর্যাপ্ত যত্নের মাধ্যমে প্রাথমিক জীবন থেকে প্রাপ্তবয়স্ক পর্যন্ত স্থূলতা প্রতিরোধ ও ব্যবস্থাপনার গুরুত্ব উঠে এসেছে।’ 


মন্তব্য


সর্বশেষ সংবাদ