যেভাবে শিশুদের মোবাইল ফোনের অভ্যাস দূর করবেন

আসক্তি
  © ফাইল ছবি

বর্তমান যুগ হলো প্রযুক্তির যুগ। প্রযুক্তির এই উৎকর্ষতার যুগে এখন স্মার্টফোন সবার হাতে হাতে। শিশুদের মধ্যেও মোবাইল ফোনে সময় কাটানোর প্রবণতা আজকাল অনেক বেশি। এই বিষয়ের জন্য কোথাও না কোথাও বাবা-মা দায়ী বলে ধরা হয়।

ছোটবেলা থেকে শিশু কান্না করলে বা শিশুকে ব্যস্ত রাখার জন্য বাবা-মা মোবাইল ফোন দিয়ে শিশুর অভ্যাস তৈরি করে অনেকসময়। যার ফলে ফোনের দিকে মনোযোগের কারণে শিশুরা ঠিক করে খাবার না চিবিয়েই গিলে ফেলে। এই কারণে খাদ্যের সঠিক পুষ্টিগুণ শিশুদের শরীরে যায় না। পেটের সমস্যাও হতে পারে। একবার অভ্যাস হয়ে গেলে তখন সেটা ছাড়ানো মুশকিল হয়ে যায়। অনেক বাবা-মা চান শিশুদের মোবাইলের আসক্তি দূর করতে। কিছু কার্যক্রমের মাধ্যমে এই অভ্যাস পরিবর্তন করানো যায়। চলুন জেনে নেই কীভাবে আপনার শিশুকে মোবাইল ফোনের অভ্যাস থেকে দূরে রাখবেন।

১) অনেক বাড়িতে অভিভাবকরা নিজেরেই টিভির সামনে বসে খাওয়াদাওয়া করেন। শিশুরা তাদের অভিভাবকদেরই অনুসরণ করে। তাই প্রথমে নিজের মধ্যে বদল আনুন। খাওয়াদাওয়ার সময় টিভি বন্ধ রাখাই ভাল।

২) সোফায় কিংবা বিছানায় বসে নয়, খাওয়ার টেবিলে বসিয়ে শিশুদের খাওয়ানোর অভ্যাস করান। প্রয়োজনে প্রথম দিকে মন ভোলানোর জন্য ওদের গল্প শুনিয়ে খাওয়াতে পারেন।

৩) খাওয়ার সময়ে শিশু যেন টিভির কাছে না আসে, সে দিকে নজর রাখুন। প্রয়োজনে ওকে বলুন খাওয়াদাওয়া শে‌ষ করে নিলেই আপনি টিভি চালাবেন তবে একটা নির্দিষ্ট সময়ের জন্য। সেই তাগিদেই শিশুরা চটজলদি খাবার শেষ করবে।

৪) খাবার শেষ করার একটা নির্দিষ্ট সময় বেঁধে দিন। আপনিও এক টেবিলে সন্তানের সঙ্গে বসে খাবার খান। নির্দিষ্ট সময় খাবার শেষ করে উঠে পড়ুন। তবেই শিশুর মধ্যেও সময় মেপে খাওয়ার তাগিদ বাড়বে।

৫) খাওয়ার সময়ে শিশুদের টিভি চালিয়ে রাখার পরিবর্তে ওদের ছড়াগান শোনান। মজাদার গল্প শোনান। শিশুদের মন সে দিকে সহজেই মগ্ন থাকবে।

শুধু খাওয়ার সময়েই নয়, সারা দিনে টিভি দেখার সময় বেঁধে দিতে হবে। ওর অবসর সময়টা আঁকা, গল্পের বই পড়ার দিকে জোর দিন। এই ভাবে টিভি বা মোবাইলের প্রতি আসক্তি কমবে।


মন্তব্য