দীর্ঘ সময় বসে কাজ করলে হতে পারে অকালমৃত্যু!

বসে কাজ
  © ফাইল ছবি

আমরা দৈনন্দিন জীবনে অথবা কর্মস্থলে দীর্ঘ সময় বসে কাজ করে থাকি। তবে এই দীর্ঘ সময় বসে কাজ করা ডেকে আনতে পারে অকালমৃত্যু! সম্প্রতি আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের জার্নালে প্রকাশিত এক নতুন গবেষণায় উঠে এসেছে এমন উদ্বেগজনক তথ্য। গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, বিরতি ছাড়া দীর্ঘ সময় ধরে বসে থাকলে অকালমৃত্যুর ঝুঁকি ৩০ শতাংশ বেড়ে যায়। এ ছাড়া যারা বেশিরভাগ সময় কাজ বা অন্যান্য কারণে বসে কাটায় তারা বিভিন্ন ধরনের রোগব্যাধিতে ভুগতে পারে বলেও উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে। 

গবেষণা অনুসারে, টানা বসে থাকার অভ্যাস পেশী সংকোচন, রক্ত ​​সঞ্চালন ও গ্লুকোজ মেটাবলিজম কমায়, যা স্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। এমনকি কম-বেশি কায়িক শ্রম করলেও বসে থাকার সময় দীর্ঘক্ষণ হলে একইরকম স্বাস্থ্য ঝুঁকি থেকে যায় বলে জানান গবেষকেরা। 

দীর্ঘক্ষণ বসে থাকার অভ্যাস পেশীর ক্ষয়, হাড় দুর্বল ও ক্ষয়, হৃদরোগ থেকে শুরু করে ডায়াবেটিসের মতো স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করতে পারে। এ বিষয়ে বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে হিন্দুস্তান টাইমস।  

পেশীর ক্ষয়
দীর্ঘ সময় বসা পেশীর সক্রিয়করণ এবং সংকোচনকে বাধা দেয়, যা পেশীতে সঞ্চিত প্রোটিন ভাঙ্গতে সহায়তা করে। ফলে একটা সময় এটি পেশী হ্রাস ও পেশী শক্তি হ্রাস করে। নিয়মিত দাঁড়ানো বা হাঁটা পেশীকে উদ্দীপিত করে এবং ক্ষয় রোধ করে। সপ্তাহে ২-৩ বার সাধারণ ব্যায়াম পেশী মজবুত করতে সহায়ক।

স্থূলতা ও ডায়াবেটিসের ঝুঁকি 
দীর্ঘক্ষণ বসে থাকা এনজাইম লিপোপ্রোটিন লাইপেজের গতি মন্থর করে দেয়। এনজাইম লিপোপ্রোটিন লাইপেজ রক্তের চর্বি ভাঙতে কাজ করে। যখন এই এনজাইম কম সক্রিয় থাকে তখন ট্রাইগ্লিসারাইড এবং রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি পায়। ফলে ওজন বৃদ্ধি পায় এবং ইনসুলিন লেভেলের অসামঞ্জস্যতা দেখা দিতে পারে। ফলে শরীরের ব্লাড সুগার বেড়ে ডায়াবেটিসের ঝুঁকিও বেড়ে যায়। এ জন্য প্রতি ৩০ থেকে ৬০ মিনিটে একবার বসা থেকে ওঠার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।  

হাড় দুর্বল করা
টানা বসে থাকা নিতম্ব এবং পায়ের হাড় দুর্বল করে। ধীরে ধীরে হাড়ের খনিজ ক্ষয় এবং অস্টিওপেনিয়া বা অস্টিওপোরোসিসের ঝুঁকি সৃষ্টি করে। সপ্তাহে কয়েকবার ব্যায়াম করলে এই সমস্যা কাটিয়ে ওঠা সম্ভব। 

হৃদরোগের ঝুঁকি বাড়ায়
টানা বসে থাকলে শরীরে রক্ত প্রবাহ কমে যায়। ফলে ফ্যাটি অ্যাসিড সহজেই হার্ট ব্লক করতে সক্ষম হয়। দীর্ঘক্ষণ বসে থাকার সঙ্গে সম্পর্ক রয়েছে উচ্চ রক্তচাপেরও। তাই যারা কম সময় বসে কাটান, তাদের হার্টের সমস্যা তুলনামূলক কম। দীর্ঘ সময় বসে থাকা মানুষের হৃদরোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি বলে দাবি বিশেষজ্ঞদের।

কোমর ও ঘাড়ে ব্যথা
অনেক ক্ষণ চেয়ারে বসে থাকলে অনেকেরই পিঠ, কোমর ও ঘাড়ে ব্যথা হয়। টানা চেয়ারে বসে থাকলে কোমরের একেবারে শেষপ্রান্তে থাকা ‘সিট বোন’- এর ওপর অত্যধিক চাপ পড়ে। ফলে সেই সংলগ্ন স্নায়ু, পেশি, নরম হাড় ক্ষতিগ্রস্ত হয়। এ ক্ষেত্রে বিভিন্ন ব্যায়াম এবং নিয়মিত নির্দিষ্ট বিরতিতে বসা থেকে দাঁড়ানোর পরামর্শ বিশেষজ্ঞদের। 

ভ্যারিকোজ শিরা 
পা ঝুলিয়ে দীর্ঘক্ষণ কাজ করার ফলে দেখা দিতে পারে ভ্যারিকোজ শিরার সমস্যাও। ভেরিকোজ শিরার সমস্যা মূলত পায়েই দেখা যায়। বিশেষত পায়ের আঙুল, হাঁটু, উরু, পায়ের মাসলে ভ্যারিকোজ শিরা ফুলে ওঠার প্রবণতা বেশি হয়। অতিরিক্ত বসে থাকার কারণে শিরায় রক্ত জমে ফুলে যায়। অনেক বেশি চাপ পড়লে রক্তক্ষরণের সম্ভাবনা থাকে। তাই টানা বসে থাকার অভ্যাস পরিহার করতে হবে।


মন্তব্য


সর্বশেষ সংবাদ