প্রচন্ড গরমে সুস্থ থাকতে যেসব তরল খাবার খেতে পারেন

লাইফ স্টাইল
  © ফাইল ছবি

প্রচন্ড তাপে অতিষ্ঠ জনজীবন। দিন দিন তাপমাত্রা মানুষের সহ্যের বাইরে চলে যচ্ছে। তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে সঙ্গে আমাদের এমন খাবার খাওয়া উচিত যেগুলো শরীরকে ঠান্ডা এবং হাইড্রেটেড রাখে। প্রতিদিন পর্যাপ্ত পানি পান করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এসময় আমাদের ঘাম এবং প্রস্রাবের মাধ্যমে অনেকটা পানি বের হয়ে যায়। যে কারণে শরীরে পানির ঘাটতি তৈরি হতে পারে। এছাড়াও এই গরমে সুস্থ থাকতে পানির পাশাপাশি প্রচুর পরিমানে অন্যান্য তরল খাবার খাওয়া প্রয়োজন। যেমন বিভিন্ন রসালো ফলের জুস। 

১. তরমুজ

গরমকালের মিষ্টি স্বাদের এই ফল সবার কাছেই একটি পছন্দের খাবার। এটি গরমের সময়ের জন্য বেশ উপযুক্ত। কারণ এই ফলের প্রায় নব্বই শতাংশই পানি। এতে থাকে ইলেক্ট্রোলাইট, অ্যান্টিঅক্সিডেন্ট, প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ। যে কারণে তরমুজ খেলে তা শরীরের অনেক ঘাটতি পূরণে কাজ করে। তাই খাবারের তালিকায় প্রতিদিন তরমুজ রাখুন।

২. শশা

গরমের সময়ে একটি উপকারী খাবার হলো শশা। এতে ক্যালোরি থাকে কম এবং এটি হাইড্রেটিং একটি খাবার। আপনার প্রতিদিনের সালাদ, স্মুদি কিংবা অন্যান্য ডিশ তৈরিতে রাখতে পারেন শশা। এতে পানির পরিমাণ বেশি থাকার কারণে তা আপনাকে গরমেও হাইড্রেটেড থাকতে সাহায্য করবে। তাই গরমের সময়ে শশা থাকুক আপনার খাবারের তালিকায়।

৩. ফুটি

গরমের আরেকটি সুস্বাদু ফল হলো ফুটি। এটে যেমন মিষ্টি তেমনই হাইড্রেটিং। ফুটি খেলে তা আপনাকে দিনভর সতেজ রাখতে কাজ করবে। সেইসঙ্গে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতাও। হার্ট ভালো রাখতে, দৃষ্টিশক্তি বাড়াতে, ওজন কমাতে এবং পেটের স্বাস্থ্য ভালো রাখতে ফুটির জুড়ি মেলা ভার। তাই গরমের সময়ে খাবারের তালিকায় যোগ করে নিন সুস্বাদু ও স্বাস্থ্যকর ফুটি।

৪. টমেটো

গরমের সময়ে একটি উপকারী সবজি হলো টমেটো। লাল টুকটুকে টমটো দিয়ে তৈরি করা যায় নানা পদের খাবার। এটি লাইকোপেন সমৃদ্ধ। লাইকোপেন হলো একটি অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরকে ফ্রি র‌্যাডিক্যাল ক্ষতির বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। টমেটোতে প্রচুর পানি থাকে। সেইসঙ্গে থাকে ভিটামিন এ এবং সি। তাই গরমের সময়ে নিয়মিত টমেটো খেতে হবে।

৫. দই

গরমে সুস্থ থাকতে চাইলে নিয়মিত পাতে রাখুন দই। এটি এক ধরনের প্রয়োবায়োটিক যা এই গরমে আপনাকে সতেজ রাখতে কাজ করবে। সেইসঙ্গে পেটের স্বাস্থ্য ঠিক রাখতেও কাজ করবে এটি। দই খেলে তা শরীর ঠান্ডা রাখতে সাহায্য করে। তাই গরমের সময়ে প্রতিদিন এক বাটি দই খাওয়ার অভ্যাস করুন।

৬. লেবু

লেবুতে আছে প্রচুর পরিমান ভিটামিন সি। সেক্ষেত্রে লেবুর সরবত করে কিংবা লেবু-পুদিনা পাতা দিয়ে লেমন্ট মিন্ট যেমন সুস্বাদু, শরীর ঠান্ডা রাখতে তেমন সাহায্য করে। 

৭. আখের রস
 
আখের রস শরীরকে ঠান্ডা রাখতে খুবই কার্যকরী। আখের রসের সঙ্গে বিট লবণ, পুদিনাপাতা এবং লেবুর রস মিশিয়ে খেলে এর স্বাদও বাড়ে, পুষ্টিগুণও বাড়ে।

৮. বেলের শরবত
 
বেলের শরবত পাকস্থলী ঠান্ডা রাখতে খুব কার্যকর। বেলে রয়েছে বিটা-ক্যারোটিন, প্রোটিন, রিবোফ্লাভিন, ভিটামিন সি, ভিটামিন বি১ এবং বি২, ক্যালসিয়াম, পটাসিয়াম  ও ফাইবার।

৯. পুদিনার শরবত
 
শরীরকে ভেতর থেকে ঠান্ডা রাখতে এবং সতেজ অনুভূতির জন্য পুদিনার শরবত অতুলনীয়।

 

এছাড়াও নানা রকম সবজি  আছে যা শরীর ঠান্ডা রাহতে সাহায্য করে। যেমন; 

কুমড়ো

কুমড়োর রয়েছে অনেক ‍পুষ্টিগুণ। আমাদের চোখ, চুল, ত্বক ভালো রাখতে কাজ করে এই কুমড়ো। গরমে কুমড়ো খাবেন কারণ এটি শরীর শীতল রাখে। খাবারের তালিকায় রাখুন কুমড়োর তৈরি নানা পদ। একই পদ খেতে গেলে ভালো নাও লাগতে পারে। তাই কুমড়ো দিয়ে বিভিন্ন ধরনের পদ তৈরি করে খাবেন। কুমড়োয় থাকে পর্যাপ্ত ফাইবার তাই এটি হজমের সমস্যা সারাতেও কাজ করে।

পেঁয়াজ

পেঁয়াজের নানা উপকারিতা সম্পর্কে শুনেছেন কিন্তু এটি যে শরীর শীতল রাখতে পারে, তা জানতেন কি? আপনাকে রোদের তীব্রতা থেকেও রক্ষা করতে পারে ছোট্ট এই সবজি। তাই প্রতিদিন খাবারের তালিকায় রাখতে পারেন ছোট ছোট লাল পেঁয়াজ। এটি প্রাকৃতিক অ্যান্টি অ্যালার্জেন হিসেবে খুব ভালো কাজ করে।

করলা

তেতো স্বাদের করলা আপনার কাছে খুব একটা পছন্দের নাও হতে পারে। কিন্তু এই গরমে আপনাকে সুস্থ রাখতে বিশেষভাবে কাজ করবে এই সবজি। এটি পরিপাকে সাহায্য করে, কৃমি দূর করে। ডায়াবেটিস, হাইপারটেনশন ইত্যাদি নিয়ন্ত্রণে রাখতেও কাজ করে করলা।

লাউ

লাউ নামক সবজির বেশিরভাগ অংশই হলো পানি। তাই গরমে শরীর ভেতর থেকে ঠান্ডা রাখতে খেতে পারেন লাউ। লাউয়ের রসও এক্ষেত্রে কার্যকরী। গরমে পেটের সমস্যা, বারবার তৃষ্ণা লাগা, শরীর থেকে লবণ কমে যাওয়া ইত্যাদি সমস্যার সমাধান করে লাউ।


মন্তব্য