‘তাকে দায়িত্ব দিলে জানতে পারবেন’: ওবায়দুল কাদের

আওয়ামী লীগ
ওবায়দুল কাদের ও কবির বিন আনোয়ার  © ফাইল ছবি

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, “নেত্রী (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) তাকে (কবির বিন আনোয়ারকে) অফিসে নিয়মিত বসতে বলেছেন। নিশ্চয়ই তাকে কোনো বিশেষ দায়িত্ব দেবেন তবে তাকে কী দায়িত্ব দেবেন আমি এখনো জানি না। তিনি আমার সঙ্গে দেখা করতে এসেছেন। তাকে দায়িত্ব দিলে জানতে পারবেন। এতো তাড়াহুড়ো করার কিছু নেই।” 

গত শুক্রবার (৬ জানুয়ারি) সন্ধ্যা পৌনে ৭টার দিকে ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এক যৌথসভায়  সাংবাদিকদের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের এসব কথা বলেন।

আওয়ামী লীগের এই যৌথসভায় উপস্থিত ছিলেন মন্ত্রিপরিষদ সচিবের পদ থেকে সদ্য বিদায় নেওয়া কবির বিন আনোয়ার, আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ইউসূফ হাসান হুমায়ুন, যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ, শিক্ষামন্ত্রী দিপু মনি, সাংগঠনিক সম্পাদক আহমেদ হোসেন ও আফজাল হোসেন, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আবদুস সবুর, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক রোকেয়া সুলতানা, আইন বিষয়ক সম্পাদক নাজিবুল্লাহ হিরু, ঢাকা উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান ও সাধারণ সম্পাদক এস এম মান্নান কচি, দক্ষিণের সভাপতি আবু আহমেদ মন্নাফি ও সাধারণ সম্পাদক হুমায়ুন কবির, যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ, ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান প্রমুখ।

সভায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সভাপতিত্ব করেন।

উল্লেখ্য, গত ১১ ডিসেম্বর মন্ত্রিপরিষদ সচিবের দায়িত্বে আসেন কবির বিন আনোয়ার। পরে ৪ জানুয়ারি বয়স ৫৯ বছর পূর্ণ হওয়ায় নিয়ম অনুযায়ী মঙ্গলবার (৩ জানুয়ারি) তিনি অবসরে যান।

রাজনৈতিক বিশেষজ্ঞদের অনেকেই ধারণা করেছিলেন, অবসরের পরও ‘বিশ্বস্ত’ এই কর্মকর্তাকে হয়ত চুক্তিতে মন্ত্রিপরিষদ সচিব করে রেখে দিতে পারেন সরকারপ্রধান। তবে সেটা না ঘটায় শুরু হয় আলোচনা।

বিষয়টিকে ‘নিয়মতান্ত্রিক’ হিসেবে বর্ণনা করে সাবেক এ সচিব সংবাদ মাধ্যমে বলেছিলেন, কোনো গুরুত্বপূর্ণ দায়িত্ব দিতেই হয়ত তাকে সরিয়ে দেওয়া হয়েছে, এমনটাই তার বিশ্বাস।


মন্তব্য