৬ আসনে উপনির্বাচন

১৫ থেকে ২৫ শতাংশ ভোট পড়েছে, অনুমান সিইসির

ইসি
  © ফাইল ফটো

বিএনপির ছেড়ে দেওয়া ৬ আসনের উপনির্বাচনে ১৫ থেকে ২৫ শতাংশ ভোট পড়েছে বলে ধারণা করছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। ছয়টি সংসদীয় আসনের উপনির্বাচনে ভোটগ্রহণ শেষে আজ বুধবার রাজধানীতে নির্বাচন ভবনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি এ তথ্য জানান।

সিইসি বলেন, ছয় আসনের উপনির্বাচন শান্তিপূর্ণ ও সুশৃঙ্খলভাবে ভোটগ্রহণ শেষ হয়েছে। ভোটে অনিয়মের উল্লেখযোগ্য কোনো তথ্য পাওয়া যায়নি।

কাজী হাবিবুল আউয়াল বলেন, তবে ভোটার উপস্থিতি কম ছিল। তারা অনুমান করছেন, ১৫ থেকে ২৫ শতাংশ ভোট পড়েছে। এটা ভোটগণনা শেষে সুনির্দিষ্টভাবে বলা যাবে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ভোটের মাঠে নির্বাচন কমিশনের নিয়ন্ত্রণ নেই, এটা মানতে আমরা রাজি নই। স্থানীয় প্রশাসন ও আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছ থেকে এখন পর্যন্ত যে সহায়তা পেয়ে আসছে, তাতে নির্বাচন কমিশন সন্তুষ্ট। 

সিইসি আরও বলেন, আমরা সার্বক্ষণিক মাঠ পর্যায় থেকে তথ্য নিয়েছি। টেলিভিশন ও অনলাইন সংবাদমাধ্যমেও নজর রেখেছি। অনিয়মের উল্লেখযোগ্য কোনো তথ্য পাওয়া যায়নি। কয়েকটি জায়গায় ধাওয়া পাল্টা ধাওয়া হয়েছে। দুয়েকটি ককটেল বিস্ফোরিত হয়েছে।
ব্রাহ্মণবাড়িয়ায় কয়েকটি ভোটকেন্দ্রে গোপন কক্ষে ‘ডাকাত’ দেখা গেছে- এমন সংবাদ গণমাধ্যমে এসেছে। এ বিষয়ে সাংবাদিকদের সিইসি বলেন, গণমাধ্যমের খবর দেখে আমরা ওই এলাকা থেকে তথ্য নিয়েছি। একটি কেন্দ্রে এক নারী ভোটার দুই বাচ্চাকে নিয়েই বুথে ঢুকেছেন। আরেকটি কেন্দ্রে এক ভদ্রমহিলা একজন অসুস্থ লোককে ভোট দিতে ভেতরে প্রবেশ করেছিলেন।

সিইসি বলেন, এগুলো হতে পারে। এগুলোকে আমরা খুব গুরুতর বা ব্যাপক অনিয়ম মনে করছি না। ভোটের ফলাফল পাল্টে যেতে পারে এ ধরনের ঘটনা আমাদের কাছে মনে হয়নি।

অভিযোগ উঠেছে, ভোটের মাঠে ইসির হাতে নিয়ন্ত্রণ নেই। একজন প্রার্থী নিখোঁজ ছিলেন। নির্বাচনী কার্যালয় ভাঙচুর করা হয়েছে। এ বিষয়ে সিইসি বলেন, আমাদের নিয়ন্ত্রণ নেই, এটা আমি মেনে নিতে রাজি নই। আমরা এখান থেকে বসে সর্বোত্তমভাবে পর্যবেক্ষণ করেছি। সংযোগ রক্ষা করে চলেছি। খোঁজখবর নিচ্ছি।

সিইসি বলেন, ইসিকে নির্ভর করতে হবে স্থানীয় প্রশাসনের ওপর। ইসিকে প্রশাসনের ওপর নিয়ন্ত্রণ রাখতে হয়, নির্ভরও করতে হয়। নিরপেক্ষ থাকতে তাদের বারবার বার্তা দেওয়া হচ্ছে। প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী থেকে তারা যে সহায়তা পাচ্ছেন, তা নির্ভরযোগ্য, তাতে তারা সন্তুষ্ট।


মন্তব্য


সর্বশেষ সংবাদ