ভারতের হুগলি নদীতে মুখোমুখি সংঘর্ষে ডুবল বাংলাদেশি জাহাজ

হুগলি
ডুবতে থাকা বাংলাদেশি জাহাজ  © সংগৃহীত

হুগলি নদীতে দু’টি বাংলাদেশি জাহাজের মুখোমুখি সংঘর্ষে ডুবে গেল ছাই বোঝাই একটি বাংলাদেশি জাহাজ। শনিবার (২৫ ফেব্রুয়ারি) সকালে পশ্চিমবঙ্গের দক্ষিণ চব্বিশ পরগনা জেলার কুলপি থানা এলাকার হুগলি নদীর পয়লা নম্বর এলাকায় ঘটনাটি ঘটে।  

জানা যায়, দুর্ঘটনা কবলিত ছাই বোঝাই পণ্যবাহী জাহাজটি বাংলাদেশের উদ্দেশ্যে যাচ্ছিল। সেই সময় উল্টো দিক থেকে আসা আরেকটি বাংলাদেশি জাহাজ ওই পণ্যবাহী জাহাজকে ধাক্কা দেয়। এতে ছাই বোঝাই জাহাজটির একাংশ ক্ষতিগ্রস্ত হয়। পরে একদিকে কাত হয়ে হুগলি নদীতে ডুবে যেতে থাকে জাহাজটি।

দুর্ঘটনার পরই আতঙ্ক ছড়িয়ে পড়ে দুর্ঘটনা কবলিত ওই  জাহাজে থাকা ৯ জন ক্রু সদস্যদের মধ্যে। এসময় উদ্ধারকাজে প্রথমে হাত লাগায় ওই খালি জাহাজটির কর্মীরা। পরে ছোট ছোট বোটে করে দুর্ঘটনা কবলিত জাহাজটির কাছে পৌঁছে যায় পুলিশ, সিভিক ভলেন্টিয়ার এবং স্থানীয় মানুষ। এরপর একে একে জাহাজটির প্রতিটি ক্রু সদস্যদের উদ্ধার করে আনা হয়। তবে এই মুহূর্তে দুর্ঘটনাকবলিত জাহাজটিকে ঘিরে রয়েছে কড়া পাহারা।

ডুবে যাওয়া বাংলাদেশে জাহাজের কর্মী পুলক কুমার মণ্ডল জানান, আমরা যাচ্ছিলাম, হঠাৎ বাঁ দিক থেকে এসে জাহাজটি আমাদের ধাক্কা মেরেছে। এসময় একই জায়গায় নদীতে আরও ৫টি জাহাজ ছিল। শুধুমাত্র কুয়াশার কারণে যে দুর্ঘটনা সে কথা তিনি মানতে নারাজ। তার অভিযোগ অপর জাহাজটি সঠিক দিক-নির্দেশনা না মেনে চালানোতেই এই দুর্ঘটনা ঘটেছে। দুর্ঘটনার খবর বাংলাদেশের এজেন্সিতে জানানো হয়েছে বলেও জানান তিনি।

জালাল শেখ নামে স্থানীয় এক বাসিন্দা বলছেন, ভোর পাঁচটা নাগাদ দুর্ঘটনাটি ঘটে। মনে করা হচ্ছে সকালে অতিরিক্ত কুয়াশা থাকার কারণে এই দুর্ঘটনাটি ঘটে। এদিকে, জাহাজডুবির খবর ছড়িয়ে পড়তেই চাঞ্চল্য ছড়ায় এলাকায়। আশপাশ থেকে স্থানীয় মানুষেরাও ছুটে এসে ভিড় জমায় নদী পাড়ে।  


মন্তব্য


সর্বশেষ সংবাদ