তীব্র তাপদাহ থাকতে পারে আরও ২-৩ দিন

তাপমাত্রা বৃদ্ধি
  © সংগৃৃহীত

টানা প্রায় দুই সপ্তাহ চলমান তাপদাহ পরিস্থিতি আগামী আরো ২-৩ দিন অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। তীব্র গরমে জনজীবনে ভোগান্তির সৃষ্টি হয়েছে, বিশেষ করে শ্রমজীবী মানুষেরা পড়েছেন দুর্বিসহ কষ্টে।

প্রাকবর্ষা বা গ্রীস্মকালের উষ্ণতম মাস এপ্রিলের শুরু থেকে দেশব্যাপী এক যোগে শুরু হয় তাপদাহ। পুরো দেশব্যাপী টানা ১৩ দিন ধরে তাপদাহ পরিস্থিতি চলমান রয়েছে৷

আবহাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগরের দিক থেকে দক্ষিণা বাতাস স্থলভাগের দিকে আসতে শুরু করেছে। বাতাসের পরিবর্তিত গতি ক্রমেই বেড়ে সাথে জ্বলীয়বাষ্প নিয়ে আসায় দেশের আকাশে মেঘের দেখা মিলবে। এতে আগামী দু-তিন দিন তাপমাত্রা কমলেও বাতাসে জ্বলীয়বাষ্প থাকায় আর্দ্রতা বেড়ে ঘাম হবে, ফলে গরমে অস্বস্তি অনুভুত হবে বেশি।

এবার প্রায় পুরো দেশ জুড়ে বিস্তৃত তাপদাহ পরিস্থিতি একটানা চলমান রয়েছে যা ব্যতিক্রম হিসেবে দেখা হচ্ছে। এর আগে ১৯৯৫ সালে টানা ৩৫ দিন তাপদাহ পরিস্থিতি তৈরি হলেও সেবার সমগ্র দেশে নয় বরং বিক্ষিপ্তভাবে দেশের বিভিন্ন অঞ্চলে তাপদাহ ছিল।

ঢাকা বিভাগীয় আবহাওয়া কেন্দ্রের চেয়ারম্যান ফাতেমা বেগম বলেন, এবারে তাপদাহ পরিস্থিতিতে অঞ্চল বিশেষে ৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেশি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। একই সাথে রাতের তাপমাত্রা বেড়ে যাওয়াতে গরমের অস্বস্থি চরমে পৌঁছেছে।

এ মৌসুমে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পাবনার ঈশ্বরদীতে। আজ সোমবার বিকেল ৩টায় এখানে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৩ ডিগ্রি সেলসিয়াস। মৃদু, মাঝারি ও তীব্র তাপপ্রবাহ শেষে এবার অতি তীব্র তাপপ্রবাহ শুরু হয়েছে পাবনা সদর ও ঈশ্বরদী উপজেলায়।

ঈশ্বরদী আবহাওয়া অফিসের ইনচার্জ হেলাল উদ্দীন এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, আজ টানা ১৫ দিনের মতো এ অফিসের আওতাধীন এলাকাসমূহে কখনো দেশের সর্বোচ্চ আবার কখনো দ্বিতীয় স্থানের তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আজ বিকেল ৩টায় ৪৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।


মন্তব্য