অগ্নিকাণ্ড প্রতিরোধে

এখন থেকে রাজধানীতে ভবনের ডিজাইন পাশ করবে রাজউক

রাজউক
  © ফাইল ছবি

বিশ্বের জনবহুল রাজধানী শহরের তালিকা ঢাকা অন্যতম। অন্যতম এ মেগা সিটি ঢাকায় দিন দিন বিভিন্ন ধরণের দুর্যোগ বেড়েই চলেছে। এর ফলে প্রাণহানী ঘটছে শত শত মানুষ।

কয়েক বছর আগে রানা প্লাজায় আগুন, সম্প্রতি সিদ্দিক বাজার, বঙ্গবাজার কিংবা সবশেষ নিউমার্কেটের আগুনের লেলিহান শিখার দগদগে দু:সহ স্মৃতি এখনো কাতর করে অসহায় নরগরবাসীকে।  

বেশ কিছু বছর আগের তেজগাঁও নাবিস্কো এলাকার ভবন ধস, কুনিপাড়া বহুতল বিল্ডিং এর দেয়াল ধস কিংবা হালকা মাত্রার ভূমিকম্পে পুরাণ ঢাকার ভবন হেলে পড়ার মত ঘটনারও সাক্ষী রাজধানীবাসী। 

এতসবের পরেও যখন ঘটনা তখন তৎপরতায়, সময় গড়ালে ভুলে যাওয়াটা নিত্য অভ্যাসে পরিণত হয়েছে শহুরে মানুষগুলোর।
 
এমন বাস্তবতায় সাম্প্রতিক আলোচনায় নগর পরিকল্পনায় ভবন নির্মাণ বিধিমালার কঠোরতার বিষয়গুলো সামনে চলে আসে। খানিকটা নড়েচড়ে বসে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক)। 

সংস্থাটির চেয়ারম্যান মো. আনিছুর রহমান মিঞা বলেছেন, ভবন নির্মাণের সময় নানা অসঙ্গতির জন্য অগ্নিকাণ্ডের মত ঘটনা ঘটছে। যা প্রতিরোধ এখন থেকে সামগ্রিক প্ল্যানসহ ভবনের ডিজাইন পাস করবে রাজউক। যেখানে এখন থেকে একজন প্রকৌশলী অথবা স্থপতি সুপারভাইজার হিসেবে থাকবেন যিনি ভবনের ডিজাইন পাস করার পর সেটি ঠিকভাবে নির্মাণ করা হচ্ছে কিনা তা পর্যবেক্ষণ করবেন। সেই সুপারভাইজারের সম্মানী দিবেন ভবন মালিক।

এমন সব নতুন বিধি-বিধান নিয়ে আগামী ১ জুন থেকে ভবনের ডিজাইন পাস করতে ফায়ার, প্লাম্বিং ও স্ট্রাকচারাল রিপোর্ট জমা দিতে হবে বলে জানিয়েছেন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) চেয়ারম্যান মো. আনিছুর রহমান মিঞা। 

আর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃপক্ষ বলছে, ভবন নির্মাণের সময়ে অগ্নিনির্বাপণ ব্যবস্থা আগে করা জরুরি, যে বিষয়ে ভবন মালিকরা খুব উদাসীন বলে জানালেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পরিচালক লে. কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরী।


মন্তব্য