ঘূর্ণিঝড় মোখা মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি নিয়েছি: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী
সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা  © ইউএনবি

ঘূর্ণিঝড় মোখা মোকাবিলায় সরকার প্রয়োজনীয় সব প্রস্তুতি নিয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘ঘূর্ণিঝড় মোখা ধেয়ে আসছে। আমরা ঘূর্ণিঝড় কেন্দ্রগুলো প্রস্তুত রেখেছি এবং এটি মোকাবিলায় সব ধরণের প্রস্তুতি নিয়েছি।’ খবর ইউএনবির।

শনিবার (১৩ মে) রাজধানীর ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশের (আইইবি) প্রাঙ্গণে প্রতিষ্ঠানটির ৬০তম সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

এ সময় শেখ হাসিনা বলেন, জীবন বাঁচাতে ঘূর্ণিঝড় কবলিত এলাকায় বিদ্যুৎ ও গ্যাস সরবরাহ বন্ধ রাখা হবে।

আরও পড়ুন:- যেসব দেশ বাংলাদেশকে স্যাংশন দেবে তাদের থেকে আমরা কিছুই কিনবো না: প্রধানমন্ত্রী

তিনি বলেন, এই পদক্ষেপ (গ্যাস ও বিদ্যুত সরবরাহ বন্ধ) সাময়িক ভোগান্তির কারণ হলেও এটি মানুষের জীবন রক্ষা করবে। তিনি আরও বলন, ‘আমরা এই ধরনের ব্যবস্থা ও নিচ্ছি ও নেবো।’

পূর্ব মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অতিপ্রবল ঘূর্ণিঝড় মোখা আরও ঘনীভূত হয়ে উত্তর-উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হওয়ার সম্ভাবনা থাকায় কক্সবাজার সমুদ্র বন্দরকে ১০ নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৮ নম্বর মহা বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে এবং মোংলা সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আরও পড়ুন:- বঙ্গবন্ধু বেঁচে থাকলে ১০ বছরে বাংলাদেশ বিশ্বের বুকে উন্নত দেশ হতো: প্রধানমন্ত্রী

আবহাওয়া অফিসের বিশেষ বুলেটিনে বলা হয়েছে, অতিপ্রবল ঘূর্ণিঝড় মোখা ১৪ মে (রবিবার) সন্ধ্যা ৬টার মধ্যে কক্সবাজার-মিয়ানমারের উত্তর উপকূল অতিক্রম করতে পারে।

কক্সবাজার ও তৎসংলগ্ন উপকূলীয় এলাকায় আজ সন্ধ্যার মধ্যে অতিপ্রবল ঘূর্ণিঝড়ের প্রারম্ভিক প্রভাব পড়বে।


মন্তব্য