ঘূর্ণিঝড় মোখা

রাতে বৃষ্টি হতে পারে ঢাকায়, সঙ্গে ঝোড়ো হাওয়া

বৃষ্টি
  © ফাইল ছবি

ঘূর্ণিঝড় মোখার প্রভাবে ঢাকাসহ ৪ বিভাগে ভারী বর্ষণের আভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। এরই মধ্যে ঢাকায় বাতাস শুরু হয়েছে। তবে এখন পর্যন্ত রাজধানীর কোথাও বৃষ্টিপাত রেকর্ড হয়নি।

রোববার (১৪ মে) আবহাওয়া অধিদপ্তরের উপ-পরিচালক আসাদুর রহমান এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ঘূর্ণিঝড়ের প্রভাবে রাজধানীতে বৃষ্টি হয়নি। তবে সন্ধ্যার পর থেকে পরবর্তী ছয় ঘণ্টায় রাজধানী ঢাকায় বৃষ্টিসহ বজ্রপাতের শঙ্কা রয়েছে।

‘রোববার সন্ধ্যার পর থেকে আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা থেকে মেঘাচ্ছন্ন থাকতে পারে। এসময় বৃষ্টিসহ বজ্রবৃষ্টি হতে পারে। একই সঙ্গে পূর্ব/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ১৫-২০ কিলোমিটার বেগে বাতাস ও অস্থায়ীভাবে ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। কমবে রাতের তাপমাত্রা।

ঘূর্ণিঝড় মোখার বিষয়ে তিনি বলেন, কক্সবাজার জেলা, টেকনাফ ও সেন্টমার্টিনের ওপর ঘূর্ণিঝড়টির প্রভাব বেশি পড়েছে। সেন্টমার্টিনে এখনো তাণ্ডব চলছে। টেকনাফে বেলা সাড়ে ১১টায় ৮০ কিলোমিটার গতিবেগে ঝড় বয়ে গেছে। এখনো তাণ্ডব বলবৎ রয়েছে। সেন্টমার্টিনে দুপুর ১টায় ঘণ্টায় ১০০ কিলোমিটার গতিতে, ২টায় ১২১ কিলোমিটার, ২টা ২০ মিনিটে ১১৫ কিলোমিটার, আড়াইটায় ১৪৭ কিলোমিটার গতিতে ঝোড়ো হাওয়া বয়ে গেছে। এ ধারা এখনো অব্যাহত রয়েছে।

অতি প্রবল ঘূর্ণিঝড়টির প্রভাবে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১২০ কিলোমিটার, যা দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ১৩০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে, যোগ করেন এই আবহাওয়া কর্মকর্তা।


মন্তব্য