বিদেশি কূটনীতিকদের আর বাড়তি প্রটোকল সুবিধা দেবে না সরকার

নিরাপত্তা
  © লোগো

ঢাকায় বিদেশি দূতদের বাড়তি প্রটোকল সুবিধা বাতিল করেছে সরকার।যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, জাপান, অস্ট্রেলিয়া ও আরব দেশগুলোর মিশন প্রধানরা এতদিন অতিরিক্ত প্রটোকল সুবিধা পাচ্ছিলেন, সেটি প্রত্যাহার করে নেওয়া হয়েছে।

গত রোববার সরকারি এক সিদ্ধান্তে এই বাড়তি সুবিধা বাতিল করা হয়। পুলিশ বলছে, শুধু যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রই নয়- নিয়মের বাইরে যেসব দেশের রাষ্ট্রদূতরা অতিরিক্ত প্রটোকল সুবিধা পেতেন, তাদের প্রত্যেকেরই অতিরিক্ত সুবিধা বাতিল করা হয়েছে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের জনসংযোগ বিভাগের উপকমিশনার মো. ফারুক হোসেন বলেন, তাদের জন্য বাসাবাড়ি, অফিস, মুভমেন্ট, সব সময় আমরা নিরাপত্তা দিয়ে আসছি। তাদের কোনো রকম নিরাপত্তার ঘাটতি হোক সেটা আমরা চাই না। তারা যখন মুভমেন্ট করেন, তখন সামনে পেছনে প্রটেকশন গাড়ি থাকত। এর বাইরেও অতিরিক্ত আরেকটি গাড়ি থাকত। এ ছাড়া দুজন ফোর্স থাকত।

তিনি বলেন, আমাদের অন্যান্য ডিভিশনের ফোর্স ক্রাইসিসের কারণে আপাতত একটা সমন্বয় করা হয়েছে। মূল যে নিরাপত্তা পরিকল্পনা, সেটার কোনো ঘাটতি নেই। সাময়িকভাবে প্রত্যাহার করা হয়েছে। ফোর্সের স্বল্পতার কারণে আপাতত এ সিদ্ধান্ত।  

এদিকে সোমবার (১৫ মে) সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, ঢাকায় নিযুক্ত বিদেশি কোনো কূটনীতিককে বা হাইকমিশনারকে বাড়তি প্রটোকল সুবিধা না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

তিনি আরো জানান, এখন থেকে আর কেউ এসকর্ট সুবিধা পাবেন না। কোনো রাষ্ট্রদূত গাড়িতে নিজ দেশের পতাকা উড়াতে পারবেন না। সব দেশের রাষ্ট্রদূতকে এক লেভেলে আনা হয়েছে।


মন্তব্য