ডিসেম্বরের আগেই মতিঝিল পর্যন্ত চলবে মেট্রোরেল: ডিএমটিসিএল

ট্রেন
  © ফাইল ছবি

ডিসেম্বরের আগেই মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চলবে বলে জানিয়েছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। বৃহস্পতিবার রাজধানীতে প্রবাসীকল্যাণ ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ডিএমটিসিএলের এমডি এম এ এন ছিদ্দিক এ তথ্য জানান।

সংবাদ সম্মেলনে এম এ এন ছিদ্দিক বলেন, স্টেশনভেদে মতিঝিল পর্যন্ত রুটের ৯০ থেকে ৯৫ শতাংশ কাজ শেষ হয়েছে। আমাদের যে দ্বিতীয় অংশ আগারগাঁও থেমে মতিঝিল, সেখানে আমাদের কাজের অগ্রগতি ৯০ শতাংশের ওপরে। উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত আগামী ডিসেম্বরের আগেই খুলে দেওয়া হবে।

এ সময়সীমা ধরেই আগামী জুলাই মাসে এই পথে পরীক্ষামূলকভাবে ট্রেন চালু হবে বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, জনগণের চাহিদা বিবেচনায় আগেভাগেই মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমাদের টার্গেট ছিল ডিসেম্বরের মধ্যে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চালু করা। কিন্তু আমরা চাচ্ছি, আরেকটু ‘আর্লি কমিশনিং’ করা যায় কি-না।

এদিকে মেট্রোরেল চলাচলের নতুন সময় নির্ধারণ করেছে ডিএমটিসিএল। নতুন সূচি অনুযায়ী, আগামী ৩১ মে থেকে মেট্রোরেল চলবে সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত। 

এম এ এন ছিদ্দিক সংবাদ সম্মেলনে জানান, নতুন সময় অনুযায়ী, এখন থেকে সকাল ৮টা থেকে বেলা ১১টা পর্যন্ত মেট্রোরেল চলাচলের পিক আওয়ার। ১১টা ১ মিনিট থেকে দুপুর ৩টা পর্যন্ত অফ পিক আওয়ার। দুপুর ৩টা ১ মিনিট থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত পিক আওয়ার। এ ছাড়া সন্ধ্যা ৬টা ১ মিনিট থেকে রাত ৮টা পর্যন্ত অফ পিক আওয়ার।

পিক আওয়ারে প্রতি ১০ মিনিট পর পর দু'দিক থেকে ট্রেন যাওয়া আসা করবে। অফ পিক আওয়ারে উভয় দিক থেকে ১৫ মিনিট পর পর ট্রেন চলাচল করবে বলে জানান এম এ এন ছিদ্দিক।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২৮ ডিসেম্বর মেট্রোরেলের দিয়াবাড়ি থেকে আগারগাঁও অংশের উদ্বোধন করেন। এর পরদিন থেকেই মেট্রোরেলে যাত্রী পরিবহন শুরু হয়।


মন্তব্য