আজ ২০ মে ‘চা শ্র‌মিক দিবস’

চা শ্র‌মিক
  © প্রতীকী ছবি

আজ শনিবার ২০ মে চা শ্র‌মিক দিবস। প্রতি বছর এই দিনে দেশের চা শ্রমিকরা ‘চা শ্র‌মিক দিবস’ পালন করে আসছে। দেশের বিভিন্ন চা বাগানে প্রায় বিনা পয়সায় শ্রম বিক্রি করতে বাধ্য হচ্ছেন শ্রমিকরা। এসব শ্রমিকদের অধিকাংশই নারী। 

এখন ও কম মজু‌রি‌তে কাজ কর‌তে বাধ্য হ‌চ্ছেন চা শ্র‌মিকরা। এখন ও মান‌বেতর জীবন যাপ‌নে বাধ্য হ‌চ্ছেন তারা। এখনও নি‌জে‌দের মান‌বিক অ‌ধিকার প্র‌তিষ্ঠার জ‌ন্যে লড়‌ছেন এ মানুষগু‌লো। ২০ মে-কে `চা শ্র‌মিক দিবস` ঘোষণা করা এবং দৈ‌নিক মজু‌রি ৮৫ টাকা থে‌কে বা‌ড়ি‌য়ে ৩০০ টাকা করাসহ বি‌ভিন্ন দা‌বি‌তে চা শ্র‌মিক‌দের ন্যায়সঙ্গত দাবী এখনও আলোর মুখ দেখেনি।

আজ থে‌কে ৯৭ বছর আগে, ১৯২১ সা‌লের ২০ মে শত শত চা শ্র‌মি‌কের রক্তে র‌ঞ্জিত হ‌য়ে‌ছি‌লো চাঁদপুর সংঘ‌টিত হ‌য়ে‌ছি‌লো ইতিহা‌সের এক নৃশংস-বর্বর হত্যাকান্ড। বৃ‌টিশ আমলে উন‌বিংশ শতাব্দীর মাঝামা‌ঝি সম‌য়ে ‌সি‌লেট অঞ্চ‌লে চা উৎপাদন শুরু ক‌রে বৃ‌টিশ মা‌লিকেরা। উন্নত জীব‌নের লোভ দে‌খি‌য়ে উপমহা‌দে‌শের দা‌রিদ্র্য‌পী‌ড়িত বি‌ভিন্ন এলাকা থে‌কে গরীব মানুষ‌দের‌ এনে চা-বাগা‌নের কা‌জে লা‌গি‌য়ে‌ছি‌লো বাগান মা‌লি‌কেরা।

আরও পড়ুন: রোহিঙ্গা সমস্যার সমাধানে নিরাপত্তা পরিষদের সমর্থন চাইলো বাংলাদেশ

নামমাত্র মজু‌রি‌তে অমানু‌ষিক প‌রিশ্র‌ম কর‌তে বাধ্য করা হয় অসহায় শ্র‌মিক‌দের। ‌দি‌নের পর দিন অবর্ণনীয় শোষণ-‌নির্যাতন ও মান‌বেতর জীবন যাপ‌নে অতীষ্ঠ হ‌য়ে একসময় শ্র‌মিকরা কাজ ছে‌ড়ে নি‌জে‌দের এলাকায় ফি‌রে যাওয়ার সিদ্ধান্ত নেন। ‘মুল্লুক চ‌লো’ আওয়াজ তু‌লে প্রায় ৩০ হাজার শ্র‌মিক চাঁদপু‌রে এসে‌ছি‌লো স্টিমা‌রে স্ব স্ব এলাকায় ফি‌রে যাওয়ার জ‌ন্যে। সেখা‌নে বাধা দেয় মা‌লিকপক্ষ।

বাগান মা‌লিক‌দের স্বার্থরক্ষাকারী বৃ‌টিশ সরকা‌রের গোর্খা সৈন্যরা পা‌খির ম‌তো গু‌লি ক‌রে হত্যা ক‌রে শত শত মেহন‌তি মানুষ‌কে। তাদের লাশ ভা‌সি‌য়ে দেয়া হয় মেঘনা নদীর পা‌নি‌তে। এরপর থেকে ২০ মে চা- ‘শ্রমিক দিবস’ হিসেবে পালন করে আসছেন।


মন্তব্য