২৩ মে ২০২৩, ১৯:০৫

ভারত থেকে এলো অনুদানের ২০ রেল ইঞ্জিন

  © সংগৃহীত

বাংলাদেশ রেলওয়েকে অনুদান হিসেবে ভারতের দেয়া ২০টি লোকোমোটিভ (ইঞ্জিন) হস্তান্তর হয়েছে। মঙ্গলবার বিকেল সাড়ে ৪টার দিকে বাংলাদেশ রেলওয়ের কাছে ব্রডগেজ ইঞ্জিনগুলো হস্তান্তর করে ভারত।

লোকোমোটিভগুলো ভারত থেকে চুয়াডাঙ্গা দর্শনা আন্তর্জাতিক রেলওয়ে স্টেশনে পৌঁছলে ফুল দিয়ে বরণ করে নেয়া হয়। পরে ডিজেলচালিত এই রেল ইঞ্জিনগুলো রেলওয়ে বোর্ড ইন্ডিয়ার ট্রাফিক ইন্সপেক্টর অশোক কুমার বিশ্বাস ঈশ্বরদী লোকোমোটিভ বিভাগের সিনিয়র সাব-অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার সরেক জামালের কাছে বুঝিয়ে দেন।

এর আগে লোকোমোটিভ হস্তান্তর অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন ও ভারতের রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। একইসঙ্গে চুয়াডাঙ্গার দর্শনা ও ভারতের গেদে অংশে হস্তান্তর অনুষ্ঠান ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়।

এ সময় চুয়াডাঙ্গা জেলা পরিষদের চেয়ারম্যান মাহফুজুর রহমান মঞ্জু, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নাজমুল হামিদ রেজা, দামুড়হুদা উপজেলা চেয়ারম্যান আলী মনসুর বাবু, দর্শনা পৌর মেয়র আতিয়ার রহমান হাবু, অতিরিক্ত পুলিশ সুপার আবু তারেকসহ দুই দেশের রেলওয়ে কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পাকশী বিভাগীয় রেলওয়ের ব্যবস্থাপক শাহ সুফি নুর মোহাম্মদ জানান, ভারত ও বাংলাদেশের মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) সম্পাদনের পর ব্রডগেজ ইঞ্জিনগুলোর সুনির্দিষ্ট বৈশিষ্ট্যের বিস্তারিত (স্পেসিফিকেশন) যাচাই, আমদানি ছাড়পত্র গ্রহণ, কাস্টমস ডিউটি, ভ্যাট ও ট্যাক্স প্রক্রিয়া সম্পন্ন করে দেশে আনা হয়েছে। ঈশরদীতে পরীক্ষা-নিরীক্ষা শেষে ইঞ্জিনগুলো পণ্য পরিবহনে ব্যবহার করা হবে।