‘আ.লীগ এদেশে গণতন্ত্র এনেছে, এদেশের মানুষের সুরক্ষা তার দলই করবে’

প্রধানমন্ত্রী
  © সংগৃৃহীত

দেশি-বিদেশি কোন চাপের কাছেই বাঙালি নতি শিকার করবে না বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রীর শেখ হাসিনা। তিনি বলেছেন, দেশি-বিদেশি যত চাপই আসুক না কেন, কোনো চাপের কাছেই বাঙালি নতি শিকার করবে না। আওয়ামী লীগ এ দেশে গণতন্ত্র এনেছে, তাই এ দেশের মানুষের সুরক্ষা তার দলই করবে।  

সোমবার (৭ জুন) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ঐতিহাসিক ৬ দফা দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।  

শেখ হাসিনা বলেন, কোনো বিদেশি শক্তি কাউকে ক্ষমতায় বসাতে পারে না, বাইরের দেশ শুধু ব্যবহার করতে পারে।

ক্ষমতায় বসাতে পারে একমাত্র জনগণ। তাই বিএনপির আন্দোলন করলে তাদের কোনো বাধা না দিয়ে নজরদারিতে রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

 

নিষেধাজ্ঞা ও পাল্টা নিষেধাজ্ঞার মধ্যেও তাঁর সরকার দেশের অর্থনীতির চাকা সচল রাখতে সক্ষম হয়েছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষে বসে বুদ্ধিজীবীদের সমালোচনা থাকলেও কতটুকু বাস্তবায়ন করা সম্ভব হবে, তা বুঝে শুনেই তিনি বাজেট দিয়েছেন।  

এ সময় ছয় দফার প্রেক্ষাপট এবং পটভূমি আলোচনা করে বঙ্গবন্ধুকন্যা বলেন, মুক্তিযুদ্ধের সময় বঙ্গবন্ধুকে বন্দি করে রাখা হলেও তার নির্দেশ আর কণ্ঠস্বরই দেশের মানুষকে উদ্বুদ্ধ করেছিল স্বাধীনতায়।

শেখ হাসিনা বলেন, বিএনপি গণতন্ত্রের জন্য গলা ফাটালেও কোন গণতন্ত্রের ধারায় তাদের জন্ম হয়েছে তা দেশের মানুষকে জানতে হবে। জিয়া, খালেদা ও এরশাদকে ভোটারবিহীন সরকার উল্লেখ করে শেখ হাসিনা বলেন, এদের মুখে এখন গণতন্ত্রের কথা শুনলে হাসি পায়। মিলিটারি শাসকদের শাসন এবং তত্ত্বাবধায়ক সরকার অবৈধ ঘোষণা করে উচ্চ আদালত দেশের মানুষকে সুরক্ষা দিয়েছে বলেও মন্তব্য করেছেন আওয়ামী সভাপতি শেখ হাসিনা।  

প্রধানমন্ত্রী বলেন, ভোট ডাকাতি আর ভোট চুরি করা দলের কাছে আজ গণতন্ত্রের কথা শুনতে হয়। তিনি বলেন, যখনই মানুষের ভোট দেওয়ার সুযোগ ছিল তখনই এ দেশে রাষ্ট্র ক্ষমতায় এসেছে আওয়ামী লীগ। বিদেশি শক্তি কাউকে রাষ্ট্রক্ষমতায় বসাতে পারে না; বরং ব্যবহার করে। তাই বিএনপির আন্দোলন কর্মসূচিতে বাধা না দিতে নেতাকর্মীদের নির্দেশ দিয়ে তিনি বলেন, সজাগ দৃষ্টি রাখতে হবে যেন ২০১৩-১৪ সালের মতো মানুষের জানমাল ক্ষতি করতে না পারে।

শেখ হাসিনা বলেন, যারা দেশে গণতন্ত্র এনেছে তাদের ওপরই এখন অভিযোগ দেওয়ার চেষ্টা করছে ভোট ডাকাতের দল বিএনপি। আওয়ামী লীগের নেতাকর্মীদের জনগণের পাশে গিয়ে সরকারের উন্নয়নের বার্তা পৌঁছে দেওয়ারও নির্দেশ দেন দলীয় সভাপতি শেখ হাসিনা।


মন্তব্য