হাসিনা-মোদি বৈঠকে উঠবে তিস্তা-গঙ্গা পানি বণ্টন ইস্যু: পররাষ্ট্র সচিব  

প্রধানমন্ত্রী
  © ফাইল ছবি

ভারতে অনুষ্ঠিত হতে যাওয়া জি-টুয়েন্টি শীর্ষ সম্মেলনের সাইডলাইনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠকে তিস্তা, গঙ্গাসহ অভিন্ন নদীর পানির ইস্যু নিয়ে আলোচনা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ে জাতিসংঘের পানি সম্মেলনে বাংলাদেশের অঙ্গীকার বিষয়ক আলোচনা সভা শেষে তিনি এ কথা জানান।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, ‘আমরা সব সময় তিস্তা নদীর যে হিস্যা সেটা নিয়ে আলোচনা করে এসেছি বা আলোচনায় রেখেছি। এবারও আশা করছি মাননীয় প্রধানমন্ত্রী সেটা বলবেন।’ 

পররাষ্ট্র সচিব বলেন, ‘এছাড়া অন্যান্য বিষয়ও রয়েছে। গঙ্গা পানি চুক্তির মেয়াদও সামনে শেষ হবে। তাই সব বিষয়ে আলাদা করে যৌথ নদী কমিশন আলোচনা করছে। পানির ব্যবহার বিষয়ে আগামী ২০ বছর পরে যথেষ্ট দুশ্চিন্তার কারণ আছে। যে পানি আছে তা কিভাবে আরও ভালোভাবে ব্যবহার করা যায় সে বিষয়ে সচেতনতা বাড়াতে হবে।’

তিস্তায় ভারতের অংশে খাল খনন নিয়ে তথ্য জানতে চেয়ে দিল্লিতে পাঠানো চিঠির উত্তর ঢাকা এখনও পায়নি বলে জানান পররাষ্ট্র সচিব। 

আগামী ৮ সেপ্টেম্বর ভারতের রাজধানী নয়াদিল্লিতে অনুষ্ঠিত হবে জি-টুয়েন্টি শীর্ষ সম্মেলন। সেখানে আমন্ত্রিত হয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্মেলনের সাইডলাইনে দুই দেশের শীর্ষ নেতার বৈঠক হওয়ার কথা রয়েছে।


মন্তব্য


সর্বশেষ সংবাদ