মেট্রোরেলের উত্তরা-মতিঝিল রুট উদ্বোধন ৪ নভেম্বর, যেতে লাগবে ৩১ মিনিট

মেট্রোরেল
গত ডিসেম্বর থেকে উত্তরা-আগারগাঁও রুটে মেট্রোরেল সার্ভিস চালু হয়।  © ফাইল ছবি

আগামী ৪ নভেম্বর (শনিবার) প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমআরটি লাইন-৬ প্রকল্পের অংশ হিসেবে আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল পরিষেবা উদ্বোধন করবেন।

বুধবার (১ নভেম্বর) ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

এতদিন এক থেকে দুই ঘণ্টা সময় লাগতো উত্তরা থেকে মতিঝিল যেতে। যানজট বেশি থাকলে কখনও কখনও এরচেয়েও বেশি সময় লাগতো। তবে, শিগগিরই এ দুরবস্থা থেকে মুক্তি পেতে যাচ্ছে এ রুটের যাত্রীরা।

আরও পড়ুন:- অবরোধের দ্বিতীয় দিনে ঢাকায় যান চলাচল বেড়েছে

উত্তরা থেকে মতিঝিলের ২০.১ কিলোমিটার দীর্ঘ পথ মাত্র ৩১ মিনিটে অতিক্রম করতে পারবেন যাত্রীরা।

বর্তমানে উত্তরা থেকে নয়টি স্টপেজ দিয়ে আগারগাঁও আসতে সময় লাগে ১৭ মিনিট। সব মিলে উত্তরা থেকে মতিঝিল যেতে সময় লাগবে ৩১ মিনিট।

এম এ এন সিদ্দিক জানান, মতিঝিল থেকে আগারগাঁও পর্যন্ত তিনটি স্টপেজ থাকবে। এ পথ অতিক্রম করতে মাত্র ১৪ মিনিট সময় লাগবে।

প্রকল্পের নথি অনুযায়ী, এতদিন উত্তরা থেকে মতিঝিল যেতে গড়ে সময় লাগতো ১০৫ মিনিট। অর্থাৎ, মেট্রোরেল চালু হলে যাত্রীদের সময় বাঁচবে ৭৪ মিনিট।

এম এ এন সিদ্দিক আরও জানান, প্রাথমিকভাবে উত্তরা-মতিঝিল রুটে সকাল সাড়ে ৭টা থেকে সকাল সাড়ে ১১টা পর্যন্ত প্রতিদিন মোট চার ঘণ্টা চলবে মেট্রো। উত্তরা-আগারগাঁও অংশে চলবে রাত সাড়ে ৮টা পর্যন্ত।

এছাড়া, প্রাথমিকভাবে আগারগাঁও-মতিঝিল রুটে মেট্রো ফার্মগেট, বাংলাদেশ সচিবালয় এবং মতিঝিল স্টেশনে থামবে। বিজয় সরণি, কারওয়ানবাজার, শাহবাগ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় স্টেশনসহ বাকি স্টেশনগুলো আগামী তিন মাসের মধ্যে জনসাধারণের জন্য খুলে দেওয়া হবে। প্রতি ১০ মিনিটে একটি করে ট্রেন আসবে স্টেশনগুলোতে।

উত্তরা-মতিঝিল অংশে পুরোদমে মেট্রো পরিষেবা চালু করতে প্রায় তিন মাস সময় লাগবে। এই সময়টাতে উত্তরা-আগারগাঁও রুটের স্টেশনের সাথে সমন্বয় করে আগারগাঁও-মতিঝিল রুটের স্টেশনগুলোতে মেট্রো থামবে।

আরও পড়ুন:- আখাউড়া-আগরতলা রেলপথ উদ্বোধন আজ, খুলছে দুই দেশের স্বপ্নদুয়ার

নতুন রুটে পরিষেবার মান নিশ্চিত করার জন্য প্রকল্পের কর্মকর্তারা কর্মক্ষমতা পরীক্ষা, সিস্টেম ইন্টিগ্রেশন পরীক্ষা, ট্রায়াল রান এবং অন্যান্য প্রয়োজনীয় মূল্যায়ন চালাচ্ছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সশরীরে উপস্থিত হয়ে আগারগাঁও স্টেশনে মেট্রোরেল পরিষেবার উদ্বোধন করবেন বলে জানিয়েছেন এম এ এন সিদ্দিক। মতিঝিল মেট্রো স্টেশনের কনকোর্স লেভেলে আয়োজিত একটি আনুষ্ঠানিক অনুষ্ঠানে যোগ দিতে মেট্রোতে করেই যাত্রা করবেন তিনি।

সেখানে প্রধানমন্ত্রী এমআরটি লাইন-৫ (উত্তর রুট) এর নির্মাণকাজের উদ্বোধন করবেন এবং মতিঝিল স্টেশন থেকে এমআরটি লাইন-৬-এর উদ্বোধনী ফলক উন্মোচন করবেন।

উদ্বোধনী অনুষ্ঠানের কারণে শনিবার উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল পরিষেবার নিয়মিত কার্যক্রম বন্ধ থাকবে। রোববার থেকে তা আগের নিয়মে আবার চলবে।

গত ডিসেম্বর থেকে উত্তরা-আগারগাঁও রুটে মেট্রোরেল সার্ভিস চালু হয়।


মন্তব্য


সর্বশেষ সংবাদ