নিরাপত্তা নিশ্চিতে

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে বসানো হলো 'কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন' ১৪২৭ ক্যামেরা

নিরাপত্তা
  © ঢাকা পোস্ট

নিরাপত্তা নিশ্চিতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে চালু হচ্ছে অত্যাধুনিক প্রযুক্তির ‘কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন’ সিসি ক্যামেরা। ইতোমধ্যে এ প্রকল্পের কাজ প্রায় শেষের দিকে। আগামী মাসের মধ্যে ক্যামেরা চালু করা হবে বলে জানিয়েছেন হাইওয়ে পুলিশের অতিরিক্ত আইজি মো. শাহাবুদ্দিন খান।

আজ রবিবার (২৮ জানুয়ারি) দুপুরে ফেনী মহিপাল হাইওয়ে থানা প্রাঙ্গণে কমিউনিটি পুলিশিং ফোরামের মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন তিনি।

মো. শাহাবুদ্দিন খান বলেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ২৫০ কিলোমিটার এলাকায় ৪৯০টি পোলের মাধ্যমে ১ হাজার ৪২৭টি ক্যামেরা বসানো হচ্ছে। কৃত্রিম বুদ্ধিমত্তার এসব ক্যামেরা যেকোনো ধরনের অপরাধ শনাক্ত করতে এবং কন্ট্রোলরুমে তাৎক্ষণিক সতর্ক সংকেত পাঠাতে সক্ষম। এটি চালু হলে সুফল পাবে মহাসড়কে চলাচলরত যাত্রী ও চালকরা।

অতিরিক্ত আইজিপি বলেন, এ প্রকল্প বাস্তবায়ন হলে মহাসড়কে নিরাপত্তা নিশ্চিতকরণের আরও একধাপ এগিয়ে যাবে বাংলাদেশ। মহাসড়কে চলাচল করা গাড়ি ও যাত্রীদের নিরাপত্তা ছাড়াও দুর্ঘটনা ও অপরাধ কমাতে এসব ক্যামেরা সহায়ক হবে। ক্যামেরার ফুটেজ মামলা সংক্রান্ত যেকোনো প্রয়োজনে ব্যবহার করা যাবে। 

হাইওয়ে পুলিশের অতিরিক্ত ডিআইজি মো. খাইরুল আলমের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন ফেনীর পুলিশ সুপার জাকির হাসান, পৌর মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী, কমিউনিটি পুলিশিং কুমিল্লা রিজিয়নের সভাপতি জাফর উদ্দিন ও ফেনী জেলা সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি গোলাম নবী। 

অনুষ্ঠানে মহিপাল হাইওয়ে থানা কমিউনিটি পুলিশিং ফোরামের সদস্য, জেলার বিভিন্ন পরিবহন মালিক সমিতি ও শ্রমিক সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন।
তথ্যসূত্র: ঢাকা পোস্ট


মন্তব্য