ফের বাড়লো পেঁয়াজের দাম, নতুন পেঁয়াজে সেঞ্চুরি 

জাতীয়
  © সংগৃহীত

ফের বেড়েছে পেয়াজের দাম। এক সপ্তাহ ব্যবধানে কেজি প্রতি পেঁয়াজের দাম বেড়েছে ২০-৩০ টাকা। বাজারে নতুন পেঁয়াজ বিক্রি হচ্ছে প্রতি কেজি ৭০ থেকে ৮০ টাকা । তবে রোববার থেকে হঠাৎ পেঁয়াজের দামে ঊর্ধ্বগতি দেখা গেছে। খুচরা বাজারে দাম বাড়তে বাড়তে আবারও সেঞ্চুরি হাঁকিয়েছে পেঁয়াজ। বাজারের বেশিরভাগ দোকানেই নতুন পেঁয়াজ বিক্রি হচ্ছে ১০০ টাকা কেজিতে।

সোমবার (২৯ জানুয়ারি) রাজধানীর বিভিন্ন খুচরা বাজার ঘুরে দাম বৃদ্ধির এমন চিত্র দেখা গেছে।

মালিবাগ শাহি মসজিদ এলাকার একজন ক্রেতা বলেন, ৪-৫ দিন আগে পেঁয়াজ কিনলাম ৮০ টাকায় আর আজ দেখি দাম হয়ে গেছে ১০০ টাকা। এভাবে যদি বাজার চলে, সাধারণ মানুষ যাবে কোথায়? আমাদের মত যারা সীমিত আয়ের মানুষ তাদের আসলে যাওয়ার জায়গা নেই। দেয়ালে পিঠ ঠেকে গেছে।

শান্তিনগর বাজারে আরেক ক্রেতা ফয়জুর রহমান বলেন, কিছু কিছু অসাধু ব্যবসায়ীরা হঠাৎ সব কিছুর দাম বাড়িয়ে দেয়। তারা সাধারণ ক্রেতাদের জিম্মি করে ফেলে। সরকারকে ও বেকায়দায় ফেলে দেয়।সরকারের উচিত শক্তভাবে বাজার মনিটরিং করা।

খিলগাঁও রেলগেট বাজারে বাজার করতে আসা পরিবহন শ্রমিক রফিক বলেন, এক কেজি পেঁয়াজের কেজি ১০০ টাকা। আলুর দামও কমছে না। বাজারে সব জিনিসের দাম অতিরিক্ত বেশি। এরমধ্যে ফের বাড়লো পেঁয়াজের দাম। নিত্যপণ্যের দাম এভাবে বাড়তে থাকলে আমাদের মত নিম্ন আয়ের মানুষকে না খেয়ে থাকতে হবে।

তবে খুচরা বিক্রেতারা বলছেন, পেঁয়াজের দাম হঠাৎ করেই পাইকারি বাজারে বেড়েছে।আমাদের কেনা বেশি দামে। তাই বেশি দামে বিক্রি করতে হচ্ছে।কিছু করার নেই।

হাতিরপুল বাজারের খুচরা বিক্রেতা আলম জানান, গত সপ্তাহের চেয়ে চলতি সপ্তাহে পেঁয়াজের দাম ২০ থেকে ৩০ টাকা বেড়েছে।কেন বেড়েছে তার সঠিক কারণ আমরা বলতে পারছি না।

টিসিবির সহকারী পরিচালক (বাজার তথ্য) নাসির উদ্দিন তালুকদার গণমাধ্যমকে জানান, রোববার নতুন পেঁয়াজ বিক্রি হয়েছে ৯০ থেকে ১০০ টাকায়, ঠিক এক দিন আগে এটার দাম ছিল ৬৫ থেকে ৭০ টাকা। সেই সঙ্গে গত মাসে পেঁয়াজের দাম হঠাৎ বেড়ে গিয়েছিল তাই সে সময়ও নতুন পেঁয়াজ বিক্রি হয়েছে ৯০ থেকে ১০০ টাকায়। তবে গত বছর এই সময় নতুন পেঁয়াজ বাজারে বিক্রি হয়েছে প্রতি কেজি ৩৫ থেকে ৪০ টাকায়।

তথ্য: আরটিভি


মন্তব্য


সর্বশেষ সংবাদ