যা জানা গেল বইমেলা উপলক্ষ্যে মেট্রোরেলের সময়সূচির পরিবর্তনের বিষয়ে

মেট্রোরেল
  © ফাইল ছবি

রাজধানীতে শুরু হয়েছে বহুল প্রতীক্ষিত বাংলা একাডেমি অমর একুশে বইমেলা ২০২৪। বৃহস্পতিবার (০১ ফেব্রুয়ারি) বিকালে আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন হওয়া এবারের বইমেলা লেখক-পাঠকদের জন্য কিছুটা হলেও বিশেষ। এবারই প্রথমবার মেট্রোরেলে চড়ে মেলাপ্রাঙ্গণে যাওয়ার সুযোগ পাচ্ছেন তারা।

এদিকে বইমেলা উপলক্ষে সোশ্যাল মিডিয়ায় অনেকেই মেট্রোরেলের সময়সূচি বাড়ানোর পাশাপাশি ছুটির দিন শুক্রবারেও কার্যক্রম অব্যাহত রাখার দাবি জানিয়েছিলেন। তবে লেখক-পাঠকদের এমন দাবি নাকচ করে দিয়েছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) কর্তৃপক্ষ।

এর আগে ২০ জানুয়ারি উত্তরা-মতিঝিল রুটে মেট্রোরেল পুরো সময়ে চলবে বলে জানায় ডিএমটিসিএল। এক সংবাদ সম্মেলনে ডিএমটিসিএল কর্তৃপক্ষ বলে, সকাল ৭টা ১০ মিনিট এবং ৭টা ২০ মিনিটে উত্তরা উত্তর মেট্রোরেল স্টেশন থেকে দুটি মেট্রো ট্রেন মতিঝিলের উদ্দেশ্যে ছেড়ে যাবে। ট্রেন দুটি সব স্টেশনে থামবে। এই ট্রেন দুটিতে শুধু এমআরটি পাস, র‍্যাপিড পাস ব্যবহার করে ভ্রমণ করা যাবে। এছাড়া মতিঝিল স্টেশন থেকে সকাল ৭টা ৩০ মিনিটে ট্রেন চলাচল শুরু হবে এবং রাত ৮টা পর্যন্ত নির্ধারিত হেডওয়েতে মেট্রো ট্রেন চলাচল করবে।

অন্যদিকে রাত ৮টা ১০ মিনিট, রাত ৮টা ২০ মিনিট, রাত ৮টা ৩০ মিনিট এবং রাত ৮টা ৪০ মিনিটে চারটি ট্রেন মতিঝিল মেট্রোরেল স্টেশন থেকে যাত্রা শুরু করে প্রতিটি স্টেশনে থেমে উত্তরা উত্তর মেট্রোরেল স্টেশন পর্যন্ত চলবে। এই মেট্রো ট্রেন চারটিতে শুধু এমআরটি পাস, র‍্যাপিড পাস এবং ভ্রমণের দিন রাত ৭টা ৪৫ মিনিটের আগে কেনা সিঙ্গেল জার্নি টিকিটধারী যাত্রীরা ভ্রমণ করতে পারবে, যেহেতু রাত ৭টা ৪৫ মিনিটের পর সব টিকিট বিক্রয় অফিস এবং টিকিট বিক্রয় মেশিন বন্ধ হয়ে যায়।

ডিএমটিসিএলের মহাব্যবস্থাপক (জিএম) ইফতেখার হোসেন জানিয়েছেন, বইমেলা উপলক্ষে মেট্রোরেলের সময়সূচিতে কোনো পরিবর্তন হবে না। আগের নিয়মেই চলবে মেট্রোরেল। তাছাড়া শুক্রবার মেট্রোরেল বন্ধ থাকবে বলে উল্লেখ করেন তিনি।


মন্তব্য