বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক পরিচালকের দায়িত্ব নিলেন পুতুল

পুতুল
সায়মা ওয়াজেদ পুতুল  © ফাইল ছবি

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক অফিসের (ডব্লিউএইচওএসইএআরও) নবনির্বাচিত পরিচালক সায়মা ওয়াজেদ আগামী পাঁচ বছরের জন্য বৃহস্পতিবার দায়িত্ব গ্রহণ করেছেন।

তিনি দায়িত্ব গ্রহণের বক্তৃতায় তাঁর ওপর আস্থা রাখায় দেশগুলোকে ধন্যবাদ জানান এবং কয়েকটি শীর্ষ অগ্রাধিকারের কথা তুলে ধরেন। অগ্রাধিকারের মধ্যে মানসিক স্বাস্থ্য, নারী ও শিশুদের জন্য পদক্ষেপ এবং স্বাস্থ্যের জন্য প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারের কথা বলা হয়েছে। খবর বাসসের।

গত ১ জানুয়ারি দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের জন্য ডব্লিউএইচও আঞ্চলিক কমিটির ৭৬তম অধিবেশনে সদস্য দেশগুলো বৈশ্বিক অটিজম বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদকে এই পদে মনোনীত করার পক্ষে ভোট দেয়।

পরে সুইজারল্যান্ডের জেনেভায় ২২ থেকে ২৭ জানুয়ারি অনুষ্ঠিত ডব্লিউএইচও নির্বাহী বোর্ডের ১৫৪তম অধিবেশনে তাঁর মনোনয়ন অনুমোদন করা হয়। তিনি ডব্লিউএইচওর দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের বিদায়ী আঞ্চলিক পরিচালক ডা. পুনম ক্ষেত্রপাল সিংয়ের স্থলাভিষিক্ত হয়েছেন।

বাংলাদেশ, ভুটান, দক্ষিণ কোরিয়া, ভারত, ইন্দোনেশিয়া, মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা, থাইল্যান্ড ও পূর্ব তিমুর নয়াদিল্লিতে ভোট গ্রহণে অংশ নেয়। সায়মা ওয়াজেদ আটটি ভোট পেয়েছিলেন। অপর প্রার্থী নেপাল মনোনীত ডা. শম্ভু প্রসাদ আচার্য পেয়েছেন দুই ভোট। তিনি বাংলাদেশের প্রথম এবং ডব্লিউএইচও দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের দ্বিতীয় নারী আঞ্চলিক পরিচালক।


মন্তব্য