মিরপুরের প্যারিস খালে চলছে অবৈধ দখল উচ্ছেদ ও পরিচ্ছন্নতা অভিযান

রাজধানী
  © সংগৃহীত

ময়লার ভাগাড়ে পরিণত হওয়া রাজধানীর মিরপুরের প্যারিস খালে পূর্ব ঘোষণা অনুযায়ী অবৈধ দখল উচ্ছেদ ও পরিচ্ছন্নতা কার্যক্রম অভিযান শুরু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। শুক্রবার (২ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টার দিকে এই কার্যক্রম শুরু হয়। এতে সহযোগিতা করতে যুক্ত হয়েছেন বিডি ক্লিনের কয়েকশো স্বেচ্ছাসেবক।

এর আগে বিডি ক্লিনের স্বেচ্ছাসেবীদের শপথ বাক্য পাঠ করান মেয়র আতিকুল ইসলাম। গত বুধবার প্যারিস খাল পরিদর্শনে গিয়ে খাল উদ্ধারে অভিযানের কথা জানান ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। 

তিনি বলেছিলেন, খালটির প্রস্থ থাকার কথা ৪০ ফুট। কিন্তু বাসাবাড়ির ময়লা ও দখলদারদের কারণে এখন কোথাও ২২ ফুট, কোথায় ১৮ ফুটে নেমে এসেছে। আশপাশের বাসার সুয়ারেজের ময়লাও এখানে ফেলা হয়। খাল রক্ষায় এলাকাবাসীকে সচেতন হতে হবে।

মেয়র আরও বলেছিলেন, ময়লা ও দখলমুক্ত করে মিরপুর প্যারিস খাল আগের রূপে ফেরানো হবে। এই খাল পরিষ্কার হলে মেয়র এবং কাউন্সিলররা কিন্তু এর সুফল ভোগ করবে না। এর সুফল ভোগ করবে এলাকাবাসী। আপনাদের সকলের জন্যই এই খাল পরিষ্কার করা হবে। মিরপুর প্যারিস খাল দেখে বোঝার উপায় নেই এটি একটি খাল। অথচ একসময় এই প্যারিস খাল দিয়ে নৌকা চলতো, এই খালে মানুষ সাঁতার কাটতো। সবাই নির্বিচারে ময়লা ফেলে খাল ভরাট করে ফেলেছে।


মন্তব্য


সর্বশেষ সংবাদ