গত বছর অগ্নিকাণ্ড সাড়ে ২৭ হাজার, মৃত্যু ১০২

ফায়ার সার্ভিস
  © ফাইল ছবি

২০২৩ সালে সারাদেশে মোট ২৭ হাজার ৬২৪টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এরমধ্যে ১০২ জনের মৃত্যু এবং ২৮১ জন আহত হয়েছেন। রোববার (৪ ফেব্রুয়ারি) ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মিডিয়া সেল থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। নিহতের মধ্যে ৭৩ জন পুরুষ ও ২৯ জন নারী। আহত ২৮১ জনের মধ্যে পুরুষ ২২১ ও নারী ৬০ জন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, অগ্নিকাণ্ডের মধ্যে ৯ হাজার ৮১৩টি বৈদ্যুতিক গোলযোগে, বিড়ি-সিগারেটের জ্বলন্ত টুকরা থেকে ৪ হাজার ৯০৬টি, চুলা থেকে ৪ হাজার ১১৭টি, ছোটদের আগুন নিয়ে খেলার কারণে ৯২৩টি, গ্যাসের লাইন লিকেজ থেকে ৭৭০টি, গ্যাস সিলিন্ডার ও বয়লার বিস্ফোরণ থেকে ১২৫টি এবং বাজি পোড়ানো থেকে ৮৭টি ঘটনা ঘটে।

গত বছর সবচেয়ে বেশি ৬ হাজার ৯৫৬টি আগুন লাগে বাসা বাড়িতে। এ ছাড়া গোয়ালঘর ও খড়ের গাঁদায় ৪ হাজার ২৭৭টি, রান্না ঘরে ২ হাজার ৯৩৮টি, দোকানে ১ হাজার ৮২১টি, হাট-বাজারে ১ হাজার ২৬৪টি, শপিংমলে ৭৫৯টি, পোশাকশিল্প প্রতিষ্ঠানে ৪০৩টি, হাসপাতাল-ক্লিনিক-ফার্মেসিতে ২৪৮টি, হোটেলে ২৪৬টি, বিদ্যুৎ উপকেন্দ্রে ২৩২টি, বস্তিতে ১৯৯টি, বহুতল ভবনে ১৪৭টি, শিক্ষা প্রতিষ্ঠানে ১৪০টি, ধর্মীয় প্রতিষ্ঠানে ৯৬টি, পাট গুদাম-পাটকলে ৯৪টি, যানবাহনে ৫০৬টি, নৌ-যানে ৭৩টি এবং ট্রেনে ১২টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

এ ছাড়া সারাদেশে অগ্নিকাণ্ডে ৭৯২ কোটি ৩৬ লাখ ৮২ হাজার ১৪ টাকা সম্পদের ক্ষতি হয়েছে। আগুন নির্বাপণের মাধ্যমে ১ হাজার ৮০৮ কোটি ৫৩ লাখ ৫০ হাজার ৩২৯ টাকার সম্পদ রক্ষা করেছে ফায়ার সার্ভিস।


মন্তব্য