সড়ক নিরাপত্তায় বাংলাদেশকে ৩,৭৬০ কোটি টাকা দেবে বিশ্বব্যাংক: কাদের

কাদের
  © ফাইল ছবি

প্রতিবছর সড়ক দুর্ঘটনায় বাংলাদেশে হাজার হাজার মানুষের মৃত্যু হয়। এবার সড়ক নিরাপত্তা নিশ্চিত করতে বিশ্বব্যাংক বাংলাদেশকে ৩ হাজার ৭৬০ কোটি টাকা ঋণ দেবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আজ বুধবার (৭ ফেব্রুয়ারি) সেতু ভবনে বাংলাদেশে নিযুক্ত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেকের নেতৃত্বাধীন একটি প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

ওবায়দুল কাদের বলেন, সড়ক নিরাপত্তা নিশ্চিত করতে গৃহীত প্রকল্পটির ব্যয় প্রায় ৪ হাজার ৯৮৮ কোটি টাকা। এর মধ্যে জিওবি ১ হাজার ২৩৮ কোটি ও প্রকল্প ঋণ ১ হাজার ৭৬০ কোটি টাকা প্রায়।

সেতুমন্ত্রী বলেন, প্রকল্পটির সহায়তাকারী পরামর্শক নিয়োগের কার্যক্রম চলমান। এক্সপ্রেশন অব ইন্টারেস্ট আহ্বানের মাধ্যমে পাওয়া প্রস্তাবসমূহ মূল্যায়ন করে সংক্ষিপ্ত তালিকা অনুমোদনের জন্য বিশ্বব্যাংকের কাছ পাঠানো হয়েছে। ইনডিভিজুয়াল প্রকিউরমেন্ট কনসালটেন্ট অ্যান্ড সোশ্যাল স্পেশালিস্ট নিয়োগ কার্যক্রমও সম্পন্ন হওয়ার পথে।

সড়ক পরিবহন মন্ত্রী বলেন, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথোরিটি (বিআরটিএ), সড়ক ও জনপথ অধিদপ্তর, বাংলাদেশ পুলিশ ও ডিজিএইচএসের মাধ্যমে প্রকল্পটি বাস্তবায়িত হবে।

জনাব কাদের বলেন, প্রকল্পটির আওতায় নিরাপদ সড়ক করিডোর বাস্তবায়ন, পুলিশ ট্রেনিং সেন্টার নির্মাণ ও ক্রাশ ডাটাবেজ সিস্টেম আধুনিকীকরণ, ভেহিকল পরিদর্শন কার্যক্রম আধুনিকীকরণ, পেশাদার ড্রাইভারদের জন্য ট্রেনিং ও তিনটি হাসপাতালে (মুগদা, টাঙ্গাইল এবং বগুড়া) ট্রমা সেন্টার আধুনিকীকরণ করা হবে।


মন্তব্য