দেশে এখন আগের মতো ডলার সংকট নেই: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী
  © সংগৃহীত

দেশে আগের মতো ডলার সংকট নেই বলে জানিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, দেশে এখন আগের মতো ডলার সংকট নেই। রপ্তানি আয়ও খুব একটা কমেনি। সরকার সার্বিক পরিস্থিতির বিষয়ে সতর্ক রয়েছে।

আজ বুধবার (৭ ফেব্রুয়ারি) বিকেলে দ্বাদশ সংসদের চলতি অধিবেশনে নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের কিছু খরচের ব্যাপারে মিতব্যয়ী হতে হয়েছে, কিছুটা সংকুচিত করতে হয়েছে। ডলারের সংকট যথেষ্ট ছিল, এখন ঠিক সেরকম সংকট নেই।

শেখ হাসিনা বলেন, উন্নয়নের জন্য জনগণ আমাদের যে দায়িত্ব দিয়েছে, তা যথাযথভাবে পালন করব। পর্যালোচনা করে এলসি খোলার সুযোগ দেওয়া হচ্ছে। আগে যেভাবে যখন-তখন এলসি খোলা হতো। এখন ইচ্ছেমতো হচ্ছে না, সেটাতে নিয়ন্ত্রণ আনা হয়েছে।

আওয়ামী লীগ সভাপতি বলেন, আমাদের রপ্তানি আয় খুব একটা কমেনি। যেসব দেশে আমরা রপ্তানি করি, তাদের ক্রয়ক্ষমতা কমেছে। ফলে বাজার সংকুচিত হয়ে অর্ডার কমেছে। অর্থনৈতিকভাবে তারা খুব চাপে আছে, তাদের মূল্যস্ফীতি বেড়েছে। তারই ফলে হয়তো কিছুটা কমেছে।

সরকারপ্রধান বলেন, রপ্তানি আয় বাড়াতে সরকারের পক্ষ থেকে বিকল্প ব্যবস্থা নেওয়া হচ্ছে। বিকল্প বাজার খুঁজে বেড়ানো, রপ্তানি পণ্য বহুমুখীকরণে ব্যবস্থা নিয়েছি।

শেখ হাসিনা বলেন, বৈশ্বিক অর্থনৈতিক মন্দার কারণে পণ্যের দাম বেড়েছে। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সরকারের পক্ষ থেকে বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, ব্যাংকিং খাতের সমস্যা সমাধানে দক্ষতা বাড়ানোসহ একীভূত করার উদ্যোগ নিয়েছে সরকার।


মন্তব্য