টেকনাফ-সেন্টমার্টিন রুটে জাহাজ বন্ধ থাকলেও যেভাবে যেতে পারবেন দ্বীপটিতে

সেন্ট মার্টিন
  © বাংলাদেশ মোমেন্টস

মিয়ানমারের রাখাইন রাজ্যে দেশটির সামরিক জান্তা বাহিনী ও বিদ্রোহী আরাকান আর্মির মধ্যে ব্যাপক সংঘর্ষ চলছে। এমতাবস্থায় আগামী শনিবার (১০ জানুয়ারি) থেকে কক্সবাজারের টেকনাফ থেকে সেন্ট মার্টিন নৌপথে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। অবশ্য কক্সবাজার-সেন্ট মার্টিন ও চট্টগ্রাম-সেন্ট মার্টিন নৌরুটে চলাচল করবে পর্যটকবাহী জাহাজ।

গতকাল বুধবার (৭ ফেব্রুয়ারি) রাতে বিষয়টি জানান টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আদনান চৌধুরী।

তিনি জানান, মিয়ানমারের আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বিদ্রোহী গোষ্ঠীর অভ্যন্তরীণ ঝামেলার কারণে গোলাগুলির ঘটনা ঘটছে। তাই নিরাপত্তাজনিত কারণে নাফ নদী দিয়ে সেন্ট মার্টিন দ্বীপে চলাচলকারী পর্যটকবাহী জাহাজ চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তবে কক্সবাজার-সেন্ট মার্টিন ও চট্টগ্রাম-সেন্ট মার্টিন নৌপথে পর্যটকবাহী জাহাজ চলাচল অব্যাহত থাকবে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত টেকনাফ-সেন্ট মার্টিন নৌরুটে জাহাজ চলাচল বন্ধ থাকবে।

জানা গেছে, টেকনাফ-সেন্ট মার্টিন নৌপথে ১০টি পর্যটকবাহী জাহাজ চলাচল করে। 

এর আগে, বুধবার সকালে বান্দরবানের তুমব্রু ও ঘুমধুম সীমান্ত এবং তৎসংলগ্ন বিওপি পরিদর্শনকালে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ জামান সিদ্দিকী সেন্টমার্টিন রুটে ভ্রমণ বন্ধ রাখার পরামর্শ দেন।

উল্লেখ্য, মিয়ানমারের অভ্যন্তরে চলমান সংঘর্ষের জেরে এখন পর্যন্ত দেশটির সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি), মিয়ানমার সেনাবাহিনী, পুলিশ, ইমিগ্রেশন সদস্য ও অন্যান্য সংস্থার তিন শতাধিক সদস্য বাংলাদেশে প্রবেশ করেছেন। বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) তাদের সম্পূর্ণ নিরস্ত্রীকরণ করে নিরাপদ আশ্রয় দিয়েছে এবং আহতদের চিকিৎসাসেবা দিচ্ছে।


মন্তব্য