আলোচনার বিষয়ে জানালেন পররাষ্ট্রমন্ত্রী

রোজার আগে ভারত থেকে পেঁয়াজ এবং চিনি আমদানি

জাতীয়
  © ফাইল ফটো

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ জানিয়েছেন, রমজানের আগে ভারত থেকে ৫০ হাজার টন পেঁয়াজ এবং এক লাখ টন চিনি আমদানির বিষয়ে সে দেশের রাষ্ট্রপতির সঙ্গে আলোচনা হয়েছে।

শুক্রবার (৯ ফেব্রুয়ারি) দুপুরে ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে সাক্ষাৎ করেন পররাষ্ট্রমন্ত্রী। পরে সাংবাদিকদের তিনি একথা জানান।

তিনি বলেন, ভারত থেকে যে পণ্যগুলো আমদানি করা হয় সেগুলো নিয়ে আলোচনা হয়েছে। রমজানের আগে ৫০ হাজার টন পেঁয়াজ এবং এক লাখ টন চিনি যাতে আমদানি করতে পরি সেটি বিস্তারিত আলোচনা করেছি। অন্যান্য বিষয়েও আলোচনা করেছি।

তিনি আরও বলেন, ভারতের রাষ্ট্রপতিকে বাংলাদেশে আসার আমন্ত্রণ জানিয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেছেন তিনি। এমন একজন স্ট্রং লেডি পরপর চারবার এবং পঞ্চমবারের মতো দেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন সে জন্য তাকে অভিনন্দন জানিয়েছেন। নারীর ক্ষমতায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে কাজ করছেন সেটির সঙ্গে সহমত পোষণ করেছেন দ্রোপদী।

ড. হাছান বলেন, তিনি তাকে বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কিছুদিন আগে বলেছেন জাতিসংঘের জেনারেল সেক্রেটারি হিসেবে একজন নারীকে আমরা দেখতে চাই। ভারতের রাষ্ট্রপতি সেটির সঙ্গে ঐকমত্য পোষণ করেছেন। বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতির সঙ্গে ভারত সবসময় ছিল এবং ভবিষ্যতেও থাকবে, সেই কথাটি তিনি জানিয়েছেন।


মন্তব্য