আকাশে আজ প্রথম উড়েছিল স্বাধীন বাংলাদেশের পতাকা

পতাকা
  © ফাইল ছবি

উনিশশো একাত্তরের ২রা মার্চ। ঠিক আগের দিনই জাতীয় পরিষদের অধিবেশন স্থগিত করে সামরিক শাসন জারি করা হয়েছে। এর প্রতিবাদে উত্তাল সারাদেশ। মুক্তি সংগ্রামের এই দিনটি ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা আছে।

২রা মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলায় ছিল ছাত্র সমাবেশ। সেই সমাবেশে প্রথম উত্তোলন করা হয় বাংলাদেশের জাতীয় পতাকা। সবুজ জমিনের ওপর লাল বৃত্তের মাঝখানে সোনালি মানচিত্র খচিত পতাকা যেন স্বাধীন বাংলাদেশের বার্তা দিয়েছিল গোটা জাতিকে। বেলা ১১টার দিকে ডাকসুর তৎকালীন সহ-সভাপতি (ভিপি) আ স ম আবদুর রব উত্তোলন করেন বাংলাদেশের জাতীয় পতাকা।

পাকিস্তানের শাসক গোষ্ঠির জুলুম ও নিপীড়নের বিরুদ্ধে তখনকার ডাকসুর নেতৃত্বে সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদের ডাকা ছাত্র সমাবেশে নানা শ্রেণীপেশার মানুষ জড়ো হয় ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায়। স্বাধীন দেশের পতাকা উত্তোলনে সর্বস্তরের মানুষের মধ্যে তৈরি হয় উদ্দীপনা।

বায়ান্ন থেকে একাত্তর-ভাষা আন্দোলন থেকে স্বাধিকার আন্দোলন। ছাত্র-শিক্ষক-বুদ্ধিজীবী-রাজনীতিকদের নানা সাহসী উদ্যোগ আর পদক্ষেপের ফলে একাত্তরের মার্চে তা পরিণত হয় স্বাধীনতার সংগ্রামে। তারই একটি মাইলফলক ২রা মার্চ ১৯৭১। স্বাধীনতার পর থেকে দিনটি জাতীয় পতাকা দিবস হিসেবে পালিত হয়েছে আসছে।

আরও পড়ুন: ৭ তলা থেকে লাফিয়ে নিজেদের প্রাণ বাঁচান জুবায়ের ও কামরুল  

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপস্থিতিতে ৩ মার্চ পল্টন ময়দানে ছাত্র সংগ্রাম পরিষদের জনসভায় স্বাধীন বাংলাদেশের এই পতাকাটি উত্তোলন করেন মোহাম্মদ শাজাহান সিরাজ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সর্বপ্রথম নিজ হাতে ধানমন্ডিতে তার নিজ বাসভবনে জাতীয় পতাকা উত্তোলন করেছিলেন ১৯৭১ সালের ২৩ মার্চ। এরপর বিদেশের মাটিতে সর্বপ্রথম ভারতের কলকাতায় বাংলাদেশ মিশনে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছিল ১৯৭১ সালের ১৮ এপ্রিল।

স্বাধীন বাংলাদেশের জাতীয় পতাকাটি প্রথম নকশা করেছিলেন ছাত্রনেতা শিবনারায়ণ দাশ। মুক্তিযুদ্ধের সময় এই পতাকাটি দেখা গেছে মুক্তিযোদ্ধাদের হাতে। এরপরে ১৯৭২ সালে শিল্পী কামরুল হাসানকে দায়িত্ব দেওয়া হয় জাতীয় পতাকাকে সার্বজনীন করে তোলার। তিনি পতাকাটিতে সংস্কার আনেন। শিবনারায়ণ দাশের আকা মানচিত্র-সংবলিত পতাকা থেকে মানচিত্র বাদ দিয়ে কামরুল হাসান যে পতাকাটির ডিজাইন করেন, সেটিই এখন আমাদের জাতীয় পতাকা।


মন্তব্য