ক্ষুধার্ত ফিলিস্তিনিদের জন্য বিমান থেকে বৃষ্টির মতো খাবার ফেলল!

ইসরায়েল
  © ফাইল ছবি

ইসরায়েলের অব্যাহত হামলার মধ্যে অবরুদ্ধ ফিলিস্তিনের গাজা উপত্যকার বাসিন্দাদের জন্য প্রথমবারের মতো উড়োজাহাজ থেকে খাদ্যসামগ্রী ফেলেছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড এক বিবৃতে জানায়, শনিবার গাজার উপকূলীয় এলাকায় পণ্যবাহী সি-১৩০ উড়োজাহাজ থেকে ৩৮ হাজার খাবারের প্যাকেট ফেলা হয়েছে। প্রায় পাঁচ মাস ধরে চলা যুদ্ধে গাজা উপত্যকা মানবিক সংকটের মুখোমুখি হয়েছে।

যুক্তরাজ্য, ফ্রান্স, মিশর এবং জর্ডানসহ অন্য দেশ ইতোমধ্যে উড়োজাহাজের মাধ্যমে খাদ্য ও প্রয়োজনীয় অন্যান্য সামগ্রী ফেলে গাজায় ত্রাণ পাঠিয়েছে, তবে যুক্তরাষ্ট্র থেকে এটি প্রথম বলে জানিয়েছে বিবিসি।

এর আগে গাজা উপত্যকায় যুক্তরাষ্ট্র বিমান থেকে খাদ্য ও প্রয়োজনীয় অন্যান্য সামগ্রী ছুড়বে বলে জানান দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। ত্রাণসামগ্রীর জন্য অপেক্ষমাণ ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের প্রাণঘাতী হামলার এক দিন পর শুক্রবার যুক্তরাষ্ট্রের এ পরিকল্পনার কথা জানান প্রেসিডেন্ট।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা যোগাযোগ উপদেষ্টা জন কিরবি জোর দিয়ে বলেন, আকাশ থেকে প্রয়োজনীয় সামগ্রী ছোড়ার বিষয়টি হবে টেকসই প্রচেষ্টা। এ প্রচেষ্টার প্রথম ধাপে ছোড়া হবে প্রস্তুতকৃত খাবার, যা কোনো প্রক্রিয়া ছাড়াই খাওয়া যাবে।

গাজায় স্থানীয় সময় শনিবার দুপুরে যুক্তরাষ্ট্রের তিনটি বিমান থেকে ৬৬টি প্যাকেজে ৩০ হাজারেরও বেশি খাবারের প্যাকেট ফেলা হয়।

ইসরায়েল কর্তৃক গাজার প্রবেশমুখগুলো অবরোধ করে রাখা ও নির্বিচার বোমা হামলার কারণে উপত্যকায় মানবিক সহায়তা পাঠানোর কার্যক্রম বাধাগ্রস্ত হচ্ছে। এর মধ্যে গাজা উপত্যকায় প্রায় পাঁচ মাস ধরে ইসরায়েলের হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ৩০ হাজারে।

এ সময়ে ইসরায়েলি বাহিনীর হাতে আহত হয়েছেন কমপক্ষে ৭০ হাজার ৩২৫ ফিলিস্তিনি।

গাজায় ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে আল জাজিরা বৃহস্পতিবার জানায়, গাজায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা কমপক্ষে ২৯ হাজার ৯৫৪।

ইসরায়েলের হামলায় গুঁড়িয়ে গেছে গাজার বিপুলসংখ্যক স্থাপনা। দীর্ঘ সময় ধরে যুদ্ধ চলায় উপত্যকায় সৃষ্টি হয়েছে ভয়াবহ মানবিক বিপর্যয়।


মন্তব্য