রাজধানী কারওয়ান বাজারের ঝুঁকিপূর্ণ সব ভবন ভেঙে ফেলা হবে

ভবন
রাজধানীর কারওয়ান বাজার   © সংগৃহীত

রাজধানীর সবচেয়ে বড় পাইকারির বাজার ধরা হয় কারওয়ান বাজারকে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছেন, কারওয়ান বাজারের সব ঝুঁকিপূর্ণ ভবন পর্যায়ক্রমে ভেঙে ফেলা হবে।

আজ সোমবার (১৮ মার্চ) ব্যবসায়ীদের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

আসাদুজ্জামান খান কামাল বলেন, কারওয়ান বাজারের দুটি ভবনই সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ। ঈদের পর কোনো ঝুঁকিপূর্ণ ভবন রাখা হবে না।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কারওয়ান বাজারের বেশির ভাগ দোকানই অবৈধ জায়গায় নির্মাণ করা হয়েছে। এগুলোর কোনো অনুমোদন নেই। ভবনগুলোও অত্যন্ত ঝুঁকিপূর্ণ। কোনো ধরনের দুর্ঘটনা ঘটলে অনেক মানুষ হতাহত হবে।

আসাদুজ্জামান খান বলেন, কারওয়ান বাজার স্থানান্তর করে ওই এলাকার পরিবেশ সুন্দর করতে হবে। গাবতলীতে স্থানান্তরের পর আপনাদের সুযোগ-সুবিধা সিটি করপোরেশনের সঙ্গে আলোচনা করবেন। মেয়র আপনাদেরই প্রতিনিধি, তিনি ব্যবস্থা নেবেন।

এদিকে, একই সভায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলামও বলেছেন, ঈদের পরে কারওয়ান বাজারে ঝুঁকিপূর্ণ ভবন ভেঙে ফেলা হবে। কাঁচাবাজারের ভবনটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ। যেকোনো সময় এটি ধসে পড়তে পারে।

জনাব আতিকুল আরও বলেন, কারওয়ান বাজারে পাইকারি কাঁচাবাজারের ব্যবসায়ীদের গাবতলিতে স্থানান্তর করা হবে। দ্রুতই গাবতলিতে বরাদ্দ দেওয়া হবে। যারা আসবেন না দায় তাদের। বরাদ্দ পাওয়ার পরে কেউ না আসলে অন্যজনকে বরাদ্দ দিয়ে দেওয়া হবে।


মন্তব্য