আজ থেকে এক ঘণ্টা বেশি চলবে মেট্রোরেল

মেট্রোরেলে
  © ফাইল ছবি

মেট্রোরেলের চলাচলের সময় আজ বুধবার থেকে ১ ঘণ্টা বাড়ানো হচ্ছে। রমজান উপলক্ষে ইতঃপূর্বে ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) পক্ষ থেকে এমন ঘোষণা দেয়া হয়েছিল। তারই বাস্তবায়ন হচ্ছে আজ থেকে। তবে এই বর্ধিত সময় থাকবে ঈদুল ফিতরের আগের দিন পর্যন্ত। ঈদের দিন মেট্রোরেল চলাচল বন্ধ থাকবে। তার পরদিন থেকে পূর্বের নিয়ম অনুযায়ী চলাচল করবে মেট্রোরেল।

গতকাল মঙ্গলবার বিকেলে রাজধানীর ইস্কাটনের প্রবাসীকল্যাণ ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এমএএন ছিদ্দিক। তিনি বলেন, আমরা মেট্রোরেল চলাচলের সময় বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছিলাম। সেই কাজটি সম্পন্ন করেছি। বুধবার থেকে মেট্রোরেল এক ঘণ্টা বেশি চলবে। উত্তরা উত্তর স্টেশন থেকে মতিঝিলের উদ্দেশ্যে এতদিন রাত ৮টায় সর্বশেষ মেট্রোরেল ছেড়ে যেত। সেটি এখন ১ ঘণ্টা বাড়িয়ে সর্বশেষ রাত ৯টা পর্যন্ত চলাচল করবে। অপরদিকে, মতিঝিল স্টেশন থেকে উত্তরা উত্তরের উদ্দেশে এতদিন সর্বশেষ মেট্রোরেল রাত ৮টা ৪০ মিনিটে ছেড়ে যেত। এখন রাত ৯টা ৪০ মিনিটে সর্বশেষ মেট্রোরেল মতিঝিল স্টেশন থেকে ছেড়ে যাবে। সেই ট্রেনটি উত্তরা উত্তর স্টেশনে পৌঁছাবে রাত ১০টা ১৪ মিনিটে।

তিনি আরো জানান, নতুন করে বাড়ানো ১ ঘণ্টা সময়ে উভয়দিকেই মেট্রোরেল ১২ মিনিট পরপর চলাচল করবে। এছাড়া অন্য সময়সূচি আগের মতোই অপরিবর্তিত থাকবে। তবে সকাল ৭টা ১০ মিনিট এবং সকাল ৭টা ২০ মিনিটে উত্তরা উত্তর স্টেশন থেকে ছেড়ে যাওয়া মেট্রোরেল দু’টিতে এবং রাত ৯টার পর থেকে মতিঝিল স্টেশন থেকে ছেড়ে যাওয়া মেট্রোরেলগুলোয় শুধুমাত্র এমআরটি রথ্যাপিড পাস ব্যবহারকারীরা চলাচল করতে পারবেন।

এমএএন ছিদ্দিক বলেন, এই বর্ধিত সময়ে আরো ১০ বার মেট্রোরেল চলাচল করবে। এতে দৈনিক ১৯৪ বার মেট্রোরেল চলাচল করবে এবং প্রতি ট্রেনে দুই হাজার ৩০৮ জন করে মোট চার লাখ ৪৭ হাজার ৭৫২ জন যাত্রী যাতায়াত করতে পারবেন।

তিনি আরো বলেন, মেট্রোরেলের এমআরটি লাইন-৬ এর মতিঝিল থেকে কমলাপুর রুটে ভায়াডাক্ট স্থাপনের কাজ শুরু হয়েছে। গত ২৩ মার্চ থেকে ভায়াডাক্ট সংযোজন শুরু করেছি। এরই মধ্যে আমরা তিনটি ভায়াডাক্টের সংযোজন সম্পন্ন করেছি। এখন এই সংযোজন কার্যক্রমটি আস্তে আস্তে সামনের দিকে অগ্রসর হবে। আমরা প্রত্যাশা করছি, ২০২৫ সালের জুনের মধ্যে এই অংশে মেট্রোরেল চলাচল শুরু করতে পারব।


মন্তব্য