মোটরসাইকেল জমা না দিলে ঈদের ছুটি পাবেন না পুলিশ সদস্যরা

ঈদে
  © ফাইল ছবি

আসন্ন ঈদের ছুটিতে রাজধানীতে কর্মরত পুলিশ সদস্যদের মোটরসাইকেল নিয়ে বাড়িতে যেতে নিরুৎসাহিত করেছে সদরদপ্তর। তাদের আশঙ্কা মোটরসাইকেল নিয়ে বাড়ি যাওয়ার পথে দুর্ঘটনা হতে পারে। তাই সেটি ব্যবহার না করতে বলা হয়েছে। তবুও কোনো পুলিশ সদস্য যদি মহাসড়কে মোটরসাইকেল নিয়ে চলাচল করেন এবং দুর্ঘটনার শিকার হন, তাহলে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে। 

রবিবার (৩১ মার্চ) পুলিশ সদরদপ্তরের অতিরিক্ত ডিআইজি মিয়া মাসুদ করিমের সই করা এক চিঠিতে এই আদেশ দেয়া হয়। এতে বলা হয়, গত ১২ মার্চ পুলিশ মহাপরিদর্শকের সভাপতিত্বে অনুষ্ঠিত সদস্যদের মোটরসাইকেল ব্যবহার সংক্রান্ত এক সভায় নির্দেশনাটি দেয়া হয়।  

চিঠিতে আরও উল্লেখ করা হয়, ঢাকায় কর্মরত পুলিশ সদস্যরা ছুটিতে ব্যক্তিগত ও সরকারি মোটরসাইকেল নিয়ে বাড়ির উদ্দেশে যান। ফলে দুর্ঘটনার শিকার হন তারা বা সেই আশঙ্কা থাকে। তাই ছুটির সময়ে তাদের মোটরসাইকেল জমা রাখতে হবে এবং ছুটি শেষে কাজে যোগদানের পর পুনরায় সেটি ইস্যু করে দিতে হবে।

ছুটিতে যাওয়ার আগে নিজ নামে ইস্যুকৃত সরকারি মোটরসাইকেল সংশ্লিষ্ট ইউনিটে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার কাছে হস্তান্তর করতে হবে। এরপরই ছুটির ছাড়পত্র দেয়া হবে।

যদি কোনও কর্মকর্তা মোটরসাইকেল জমা না দিয়েই ছুটি নিয়ে চলে যান, তাহলে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে। সব নিয়ম মেনে কেউ যানটি পেলেও মহাসড়কে ব্যবহারের জন্য তার অবশ্যই বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে। এছাড়া কোনো পুলিশ সদস্য মোটরসাইকেল ব্যবহার করতে পারবেন না।


মন্তব্য