ঈদের দিন আবহাওয়া নিয়ে কিছুটা দুঃসংবাদ

ঈদ
  © ফাইল ছবি

সোমবার রাতেও তাপমাত্রা ছিলো সহনীয়। আজ মঙ্গলবার সকালে দেশের কয়েকটি অঞ্চলে শীত অনুভূত হয়েছে। তবে বেলা বাড়া সঙ্গে সঙ্গে গনগনে সূর্য সারা দেশের তাপমাত্রাকে যেন হঠাৎ বাড়িয়ে তুলেছে। আবহাওয়া অফিস বলছে, আগামী পাঁচ দিনে তাপমাত্রা বৃদ্ধির এই প্রবণতা অব্যাহত থাকবে। ফলে দেশব্যাপী গরমের অনুভূতি আরও বাড়বে।

আজ মঙ্গলবার (৯ এপ্রিল) এ তথ্য জানিয়েছেন আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান।

তিনি জানান, আগামী দু-তিন দিন বৃষ্টির সম্ভাবনা কম। তবে একেবারে যে হবে না সেটাও বলা যায় না। অনেক সময় স্থানীয়ভাবে সেল (মেঘ) তৈরি হয়ে সেটা থেকে ঝড়-বৃষ্টি হয়ে যেতে পারে। তবে সে সম্ভাবনাটা কম।

খো. হাফিজুর রহমান বলেন, ঈদের সময় দেশের বিভিন্ন অঞ্চলে তাপপ্রবাহ থাকবে। তবে ব্যাপকভাবে থাকবে না। ঈদের দিন ঢাকায় বৃষ্টির কোনো সম্ভাবনা আপাতত দেখছি না। আগামী দু-তিন দিন বৃষ্টিপাতের সে রকম কোনো সম্ভাবনা নেই।

এদিকে মঙ্গলবার সন্ধ্যায় আগামী ৭২ ঘণ্টার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এতে বলা হয়েছে, বুধবার (১০ এপ্রিল) সন্ধ্যা ৬টা পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা (১-২) ডিগ্রি সেন্টিমিটার বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। চুয়াডাঙ্গা, ফরিদপুর, চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবান, রাঙ্গামাটি এবং পটুয়াখালী জেলাসমূহের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা বিস্তার লাভ করতে পারে।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) সন্ধ্যা ৬টা পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

শুক্রবার (১২ এপ্রিল) সন্ধ্যা ৬টা পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। বর্ধিত ৫ (পাঁচ) দিন তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।


মন্তব্য