কুকি চিনকে স্বাভাবিক জীবনে ফেরাতে চায় র‍্যাব!

র‍্যাব
  © ফাইল ছবি

সম্প্রতি বান্দরবানের রুমা ও থানচিতে ব্যাংক ডাকাতি, ব্যাংক কর্মকর্তাকে অপহরণ করে আবারও আলোচনায় আসে পাহাড়ে সশস্ত্র সন্ত্রাসী সংগঠন কুকি চিনের সদস্যরা। এই ডাকাতি ও অপহরণের ঘটনাকে অত্যন্ত নিন্দনীয় বলে মন্তব্য করেছেন র‍্যাবের মহাপরিচালক এম খুরশীদ আলম। তিনি বলেছেন, কুকি চিন সদস্যরা আত্মসমর্পন করলে তাদের পুনর্বাসন করা হবে। তবে তারা শান্তির পথে না আসা পর্যন্ত যৌথবাহিনীর অভিযান চলবে।

আজ বুধবার (১৭ এপ্রিল) বিকেলে বান্দরবান সা‌র্কিট হাউজে সাংবা‌দিক‌দের সঙ্গে  ব্রিফিংয়ে তিনি এসব কথা ব‌লেন।

র‍্যাবের ডিজি বলেন, আমা‌দের স্বাধীন দেশ, বঙ্গবন্ধুর এ দে‌শে কোনো সশস্ত্র সন্ত্রাসীরা থাক‌তে পার‌বেনা। আমরা চাই যারা বিপ‌থে গেছে, তারা য‌দি আত্মসর্মপণ ক‌রে তাহ‌লে তা‌দের‌ সু‌যোগ দি‌য়ে পুনর্বাসনের সু‌যোগ দেওয়া হ‌বে। এর আগে জলদস্যুদের পুনর্বাসনের কথাও স্মরণ করে দেন র‍্যাব ডিজি।  

তিনি বলেন, তবে তারা যতক্ষণ শা‌ন্তির প‌থে না আস‌বে, ততক্ষণ অ‌ভিযান চলবে।

কুকি চিনকে আলোচনায় বসার সুযোগ দেওয়া হবে জানিয়ে ডিজি বলেন, তারা ইচ্ছে কর‌লে শা‌ন্তি ক‌মি‌টির সঙ্গে আবা‌রও আলোচনায় বস‌তে পার‌বে। অথবা জেলা প্রশাসক কিংবা পু‌লিশ সুপা‌রের মাধ্যমে আলোচনায় ব‌সে আলাপ-আলোচনায় ব‌সার সু‌যোগ র‌য়ে‌ছে। 

এসময় অতিরিক্ত মহাপরিচালক (র‌্যাব অপারেশনস) কর্নেল মো. মাহাবুব আলম, জেলা প্রশাসক শাহ মোজা‌হিদ উদ্দিন, পু‌লিশ সুপার সৈকত শাহীন, বান্দরবান সেক্টর সদর দপ্তর কর্নেল সোহেল আহমেদ, ডি‌জিএফআইয়ের কর্নেল মোহাম্মদ আসাদুল্লাহ জামশেদসহ বি‌ভিন্ন অ‌ফি‌সের কর্মকর্তা ও সাংবা‌দিক উপ‌স্থিত ছি‌লেন।


মন্তব্য