কমছেই না গরমের তীব্রতা, ফের বাড়ল ‘হিট অ্যালার্ট’ এর মেয়াদ

তাপপ্রবাহ
  © ফাইল ছবি

সারাদেশে চলছে তীব্র তাপপ্রবাহ। এর মধ্যে আরও তিনদিন হিট অ্যালার্টের মেয়াদ ফের বাড়িয়েছে আবহাওয়া অফিস। আবহাওয়া অফিস জানিয়েছে, পুরো এপ্রিল মাস জুড়ে তাপ প্রবাহ কমার কোনো সম্ভাবনা নেই। বৃহস্পতিবার (২৫ এপ্রিল)  আবহাওয়াবিদ মো. শাহিনুল ইসলাম স্বাক্ষরিত তাপপ্রবাহ নিয়ে জারি করা এক সতর্কবার্তায় এ তথ্য জানানো হয়েছে। 

আবহাওয়া অফিস বলছে, চলমান তাপপ্রবাহে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে মংলায় ৪১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় ৩৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। চলমান থাকবে তাপপ্রবাহ। রাজধানীতে দুপুরের পর থেকে তাপমাত্রা বাড়বে। 

এতে আরও বলা হয়, আগামী ২৪ ঘণ্টায় শুধু সিলেট ও চট্টগ্রাম অঞ্চলের দু-এক স্থানে বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে এ বৃষ্টিও স্বস্তিদায়ক হবে না।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গতকাল বুধবার খুলনা বিভাগসহ দিনাজপুর, নীলফামারী, রাজশাহী, পাবনা, ফরিদপুর ও গোপালগঞ্জ জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে গেছে। ময়মনসিংহ, মৌলভীবাজার, রাঙামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও বান্দরবান জেলাসহ বরিশাল বিভাগ এবং রংপুর, রাজশাহী ও ঢাকা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটা অব্যাহত থাকতে পারে।


মন্তব্য