রাজধানীতে হিটস্ট্রোকে আরও এক রিকশাচলকের মৃত্যু

হিট স্ট্রোক
  © ফাইল ছবি

তীব্র গরমে পুড়ছে দেশ। গত এক সপ্তাহের অধিক ধরে সারাদেশেই বেড়েছে তাপমাত্রা। কয়েকটি জেলায় ৪২ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে। এরমধ্যে কয়েক দফা হিট অ্যালার্ট জারি করা হয়েছে। গরমে সারাদেশে ৩৫ জনের অধিক মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে। এবার রাজধানীর দোয়েল চত্বরে রিকশা চালানোর সময় অতিরিক্ত গরমের কারণে অসুস্থ হয়ে আব্দুস সালাম (৫৫) নামে এক রিকশাচালকের মৃত্যু হয়েছে। চিকিৎসকের ধারণা, অতিরিক্ত গরমে আব্দুস সালাম ‘হিট স্ট্রোকে’ মারা গেছেন।

আজ শনিবার (২৭ এপ্রিল) সকাল ১০টার দিকে এ ঘটনা ঘটে। পরে অচেতন অবস্থায় তাঁকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নেওয়া হলে জরুরি বিভাগের দায়িত্বরত চিকিৎসক বেলা ১১টার দিকে মৃত ঘোষণা করেন।

জানা যায়, আব্দুস সালাম টাঙ্গাইল সদরের নন্দবালা গ্রামের সটকা মন্ডলের ছেলে। বর্তমানে মানিক নগর কুমিল্লাপট্টি এলাকায় একটি মেসে ভাড়া থাকতেন। তাঁর দুই ছেলে এক মেয়ে আছে।

নিহতের ভাই মো. সাগর বলেন, ‘আমার ভাই পেশায় একজন রিকশাচালক ছিলেন। সকাল সাড়ে ১০টার দিকে দোয়েল চত্বর এলাকায় অসুস্থ অবস্থায় রিকশা থেকে কাত হয়ে রাস্তায় পড়ে গেলে পথচারীরা তাঁকে উদ্ধার করে ঢাকা মেডিকেলে নিয়ে যায়। এরপর চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।’

সাগর আরও বলেন, ‘আমার ভাইয়ের মৃত্যুর কারণ জানতে চাইলে দায়িত্বরত চিকিৎসক জানান, প্রাথমিকভাবে তাঁরা ধারণা করছেন হিট স্ট্রোকে আলমগীর মারা গেছেন।’

ঢামেক হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ পরিদর্শক মো. বাচ্চু মিয়া বিষয়টি নিশ্চিত করে বলেন, অতিরিক্ত গরমের কারণে আজ সকাল থেকে বেলা ২টা পর্যন্ত চারজনকে ঢামেক হাসপাতালে আনা হয়েছে। এর মধ্যে শাহবাগ থানার দোয়েল চত্বর থেকে আসা আব্দুস সালামকে জরুরি বিভাগে আনা হলে দায়িত্বরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। অপর তিনজনকে মেডিসিন ভবনে ভর্তি রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে।

রিকশাচালক আব্দুস সালামের মরদেহ হাসপাতালের জরুরি বিভাগের মর্গে রাখা হয়েছে বলে জানান বাচ্চু মিয়া। তিনি বলেন, বিষয়টি সংশ্লিষ্ট থানা-পুলিশকে জানানো হয়েছে।

এর আগে ঢাকা মেডিকেল নার্সিং কলেজের পেছনের রাস্তায় আব্দুল আওয়াল (৪৫) নামে এক রিকশা চালকের হিটস্ট্রোকে মৃত্যু হয়।

সোমবার (২২ এপ্রিল) বিকেল সোয়া ৪টার দিকে ওই রিকশাচালককে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নেওয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। তিনি হিট স্ট্রোকে মৃত্যুবরণ করেছেন বলে ধারণা করা হয়।


মন্তব্য