আগামীকাল দুই বিভাগে বৃষ্টির আভাস

বৃষ্টি
  © ফাইল ছবি

গত এক সপ্তাহের অধিক সময় ধরেই সারাদেশের ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু থেকে অতিতীব্র তাপপ্রবাহ। এ পরিস্থিতিতে আরও তিন দিনের (বুধবার পর্যন্ত) হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অফিস। তবে আগামীকাল সোমবার (২৯ এপ্রিল) সিলেট ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও দমকা হাওয়াসহ বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে। 

এ ছাড়া দেশের অন্যান্য অঞ্চলে আজকের তুলনায় কাল তাপমাত্রা সামান্য বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

এদিকে আজ যশোরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর রাজধানীতে রেকর্ড করা হয়েছে ৩৯ ডিগ্রি সেলসিয়াস।

আরও পড়ুন:- প্রচণ্ড গরমে নোয়াখালীতে শ্রেণিকক্ষে ১৮ শিক্ষার্থী অসুস্থ

এ ছাড়া রাজশাহী জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে অতি তীব্র তাপপ্রবাহ। এ পরিস্থিতিতে আরও ৩ দিনের হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অফিস। রোববার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে এসব তথ্য জানান আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক জানান, যশোর ও রাজশাহী জেলার ওপর দিয়ে অতি তীব্র এবং টাঙ্গাইল, পাবনা, সিরাজগঞ্জসহ পুরো খুলনা বিভাগের ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ। এ ছাড়া সিলেট ও চট্টগ্রাম বাদে দেশের অন্যান্য জেলায় রয়েছে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ।

আরও পড়ুন:- কালবৈশাখী ঝড়ে রেললাইনে গাছ পড়ে সিলেটের সঙ্গে সারা দেশের ট্রেন যোগাযোগ বন্ধ

নাজমুল হক বলেন, ‘আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, সিলেট ও চট্টগ্রাম বিভাগের দু–এক জায়গায় দমকা হাওয়াসহ বৃষ্টি হতে পারে। তবে রাজধানীসহ দেশের অন্যানো অঞ্চলের তাপমাত্রা তুলনামূলক বাড়বে।’

এদিকে, কালবৈশাখীর প্রভাবে মে মাসের প্রথম সপ্তাহে; অর্থাৎ, ২ অথবা ৩ তারিখে বৃষ্টি হতে পারে। তবে তাপপ্রবাহ যথারীতি বিদ্যমান থাকবে। মে মাসের শেষ দিকে আস্তে আস্তে তাপমাত্রা স্বাভাবিক হয়ে আসবে বলেও জানান আবহাওয়াবিদরা।


মন্তব্য