আইওএমকে রোহিঙ্গাদের জন্য আরও অর্থ সংগ্রহের আহ্বান প্রধানমন্ত্রীর

রোহিঙ্গা
  © ইয়াসিন কবির জয়

গত রবিবার (৫ মে) আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) প্রধান অ্যামি পোপ বাংলাদেশে আসেন। আজ মঙ্গলবার (৭ মে) সকালে গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ঢাকায় সফররত আইওএমের মহাপরিচালক (ডিজি) অ্যামি পোপসহ সংস্থার প্রতিনিধিরা। সৌজন্য সাক্ষাতের পর এক সংক্ষিপ্ত বৈঠক করেন তারা।

এ সময় বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের জন্য আরও তহবিল সংগ্রহে আন্তর্জাতিক অভিবাসন সংস্থার প্রধান অ্যামি পোপকে আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মিডিয়া ব্রিফিংয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তৃতা লেখক এম নজরুল ইসলাম সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

এম নজরুল ইসলাম বলেন, আইওএমের মহাপরিচালক (ডিজি) অ্যামি পোপ প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন। এসময় বাংলাদেশে আশ্রয় দেওয়া রোহিঙ্গাদের সহায়তার জন্য নতুন উৎস থেকে আরও তহবিল সংগ্রহের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, রোহিঙ্গাদের (বাংলাদেশে) সহায়তায় আরও তহবিল সংগ্রহের জন্য আইওএমের নতুন অংশীদারদের সন্ধান করা উচিত বলে অ্যামি পোপকে জানিয়েছেন প্রধানমন্ত্রী।

নজরুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী আইওএমকে ভাষাণচরে রোহিঙ্গাদের স্থানান্তর করতে সহায়তার জন্যও বলেছেন। কারণ সেখানে শিক্ষা, স্বাস্থ্যসেবা, কর্মসংস্থান এবং সব সুযোগ-সুবিধা সংবলিত এক লাখ রোহিঙ্গার আবাসনের ব্যবস্থা করা হয়েছে। এ পর্যন্ত প্রায় ৩০-৩৫ হাজার রোহিঙ্গাকে ভাষানচরে স্থানান্তর করা হয়েছে বলেও জানানো হয়।


মন্তব্য