কিরগিজস্তানে চাকরির প্রলোভন; এজেন্সির মালিকসহ গ্রেপ্তার ৩

প্রলোভন
  © সংগৃহীত

মধ্য এশিয়ার দেশ কিরগিজস্থানে চাকরির প্রলোভন দেখিয়ে কোটি টাকা হাতিয়ে নেন এক ট্রাভেল এজেন্সি। এমন অভিযোগ পেয়ে ওই ট্রাভেল এজেন্সির মালিকসহ ৩ জনকে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। 

গত সোমবার (৬ এপ্রিল) রাজধানীতে অভিযান চালিয়ে তাদেরকে গ্রেপ্তার করা হয়। 

আটককৃতরা হলেন, পল্টনের জান্নাত ট্রেড ইন্টারন্যাশনালের স্বত্তাধিকারী ইব্রাহীম মল্লিক নাহিদ (৩৫), শারমিন হোসেন লাবনী (৩৬) ও আরিফুর রহমান সাদী (২৪)। 

প্রাথমিক তদন্তের বরাতে সিআইডি জানায়, রিকশা চালক মোহাম্মদ সোনা মিয়া ইউটিউবে ট্রাভেল এসেন্সি জান্নাত ট্রেড ইন্টারন্যাশনালের একটি বিজ্ঞাপনে দেখতে পান গাড়ি পরিস্কার করার কাজের ভিসায় কিরগিজস্থানে লোকবল নিয়োগ করা হবে। এতে খরচ হবে ৫ লাখ টাকা। সেই বিজ্ঞাপনে বলা হয়, এই কাজে বেতন ৬০ হতে ৬৫ হাজার টাকা। 

পরে তিনি নয়া পল্টনে জান্নাত ট্রেড ইন্টারন্যাশনালের যোগাযোগ করেন। কিরগিজস্থানে যাওয়ার জন্য নিজের গরু, রিকশা ও ঘর বিক্রি করে টাকা দেন। সোনা মিয়ার সঙ্গে মোঃ আকাশ শেখ ও মোঃ আকতার সরদার নামে আরও দুইজন এই ট্রাভেল এজেন্সিতে টাকা দেন। 

পরে এই তিনজনকে কিরগিজস্থানের ভিসা ও ফ্লাইটের টিকিট দেয় জান্নাত ট্রেড ইন্টারন্যাশনাল। ভিসার কপি ও ফ্লাইটের টিকিট নিয়ে হত ৭ এপ্রিল তারা হয়রত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে ইমিগ্রেশন পুলিশ অনলাইনে ভিসার তথ্য না পেয়ে যাত্রা স্থগিত করে। 

ভুক্তভোগীদের অভিযোগ, জান্নাত ট্রেড ইন্টারন্যাশনালের সঙ্গে যোগাযোগ করলে তারা কোনো সদুত্তর দেয়নি। পরে তারা পল্টন থানায় মানব পাচার প্রতিরোধ ও দমন আইনে একটি মামলা করেন। 

সিআইডি বলছে, মামলাটির তদন্তভার গ্রহণ করার পর তথ্য প্রযুক্তি ও গোপন সূত্রের মাধ্যমে ইব্রাহীম মল্লিক নাহিদ, শারমিন হোসেন লাবনী ও আরিফুর রহমান সাদীকে গ্রেফতার করা হয়। 

সিআইডি আরও জানায়, অভিযুক্তরা আগে যাদের অভিবাসী কর্মী হিসেবে কিরগিজস্থান পাঠিয়েছে তাদের অধিকাংশই সেখানে মানব পাচারের শিকার হয়ে মানবেতর জীবনযাপন করছে। 

অভিযুক্তদের বিরুদ্ধে অর্থপাচার আইনে আরেকটি মামলা করা হচ্ছে বলে জানিয়েছে সিআইডি। 


মন্তব্য