১৮ অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস

ঝড়
  © ফাইল ছবি

টানা তাপপ্রবাহের পর গত এক সপ্তাহ ধরে দেশের বিভিন্ন জেলায় ঝড়, বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হচ্ছে। ঢাকাসহ দেশের ১৮ অঞ্চলের ওপর দিয়ে ৮০ কিলোমিটার বেগ ঝড়ের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আগামীকাল রবিবার (১২ মে) সকাল ৯টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দর সমূহের জন্য দেওয়া এক পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, রাজশাহী, পাবনা, বগুড়া, টাংগাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে সকাল ৯টার মধ্যে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এসব এলাকার নদীবন্দর সমূহকে ২ নম্বর নৌ-হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে, রোববার সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগ সমূহের অনেক জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগসমূহের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়োহাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এ ছাড়া একই সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এদিকে, দেশের ৫ জেলায় বজ্রপাতে ৭ জন নিহত হয়েছেন। এসব ঘটনায় আরও কয়েকজন আহত হয়েছেন। চুয়াডাঙ্গায় দুজন, বাগেরহাটে দুজন, কুমিল্লার মুরাদনগরের একজন, পিরোজপুরে মঠবাড়িয়ায় একজন ও দিনাজপুরের পার্বতীপুরে একজন নিহত হয়েছেন।


মন্তব্য