র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ব্যাপারে যা বললেন ডোনাল্ড লু

পররাষ্ট্রমন্ত্রী
সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু  © ফাইল ছবি

ভারত, শ্রীলঙ্কা ও বাংলাদেশে কূটনৈতিক সফরের অংশ হিসেবে বর্তমানে ঢাকায় অবস্থান করছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।মঙ্গলবার (১৪ মে) রাতে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে তার বাসভবনে সাক্ষাৎ করে নৈশভোজে অংশ নেন তিনি। এ সময় র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা ইস্যু ও বঙ্গবন্ধুর পলাতক খুনিকে দেশে ফেরাতে আলোচনা হয়েছে দুজনের মধ্যে

নৈশভোজ শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে সালমান এফ রহমান বলেন, ডোনাল্ড লুকে আমরা র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার ও বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে ফেরানোর কথা বলেছি। লু আমাদের জানিয়েছেন, এই দুটি বিষয় তাদের জাস্টিস ডিপার্টমেন্টের কাছে। আর তাদের জাস্টিস ডিপার্টমেন্ট স্বাধীন।

লু গত নির্বাচনের আগে বাংলাদেশ এসে র‍্যাবের উন্নতির প্রশংসা করেছেন। লু বলেছেন, হোয়াইট হাউস থেকেও জাস্টিস ডিপার্টমেন্টকে বলা হয়েছে র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা তুলে নিতে।

সালমান এফ রহমান বলেন, ডোনাল্ড লুর সঙ্গে রোহিঙ্গা ইস্যু নিয়ে আলোচনা হয়েছে। রোহিঙ্গা ইস্যুতে সহযোগিতা অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। শ্রমনীতি ও শ্রম আইন নিয়ে আইএলও ও মার্কিন দাবি একই রকম জানিয়ে প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, শ্রম অধিকারে আইএলও সন্তুষ্ট হলে যুক্তরাষ্ট্রও সন্তুষ্ট হবে।

এক প্রশ্নের উত্তরে সালমান এফ রহমান বলেন, চীন ইস্যুতে কোনো আলোচনা হয়নি। এছাড়া ফিলিস্তিন প্রসঙ্গে কথা হয়েছে জানিয়ে তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রও ফিলিস্তিন ইস্যুতে স্থায়ী সমাধান চায়।

তিনি বলেন, ভিসা নীতি নিয়ে কোনো আলোচনা হয়নি। এছাড়া এ অঞ্চলে নেপাল ভুটান থেকে বিদ্যুৎ আনা, জলবায়ু পরিবর্তন, ব্যবসা বাণিজ্য, বিনিয়োগ নিয়ে আলোচনা হয়েছে।

ডোনাল্ড লুর সম্মানে আয়োজিত এই নৈশভোজে আরও উপস্থিত ছিলেন আইনমন্ত্রী আনিসুল হক, বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিপু, তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ এ আরাফাত, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, অ্যাম্বাসেডর ফারুক সোবাহান ও ড. কাজী খলিকুজ্জামান আহমেদ।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু মঙ্গলবার (১৪ মে) তিন দিনের সফরে ঢাকায় এসেছেন।


মন্তব্য


সর্বশেষ সংবাদ