কমলাপুরে দৃশ্যমান মেট্রোরেলের স্টেশন, চালু হবে যখন

মেট্রোরেলে
  © সংগৃহীত

কমলাপুরে মেট্রোরেলের এমআরটি লাইন-৬ এর সবশেষ স্টেশন এখন দৃশ্যমান। মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত পথের ৪০ শতাংশ কাজ শেষ হয়েছে। ২০২৫ সালের জুনের মধ্যে এই পথে মেট্রোরেল চলাচল করতে পারবে বলে আশা প্রকল্প সংশ্লিষ্টদের। তবে কাজের অগ্রগতি বলছে, পুরোদমে চলাচল শুরু হবে আগামী বছরের ডিসেম্বরে।

উত্তরা থেকে মতিঝিল, এবার কমলাপুরের পালা। সেই পথ এগিয়ে নিতে এখন পুরোদমে কাজ চলছে। প্রায় সবগুলো পাইলের কাজ শেষ হয়েছে। চলছে পাইল ক্যাপ বসানোর কাজ। যার ওপরে তৈরি হবে মেট্রোরেল চলাচলের পথ। এরই মধ্যে মতিঝিল থেকে ভায়াডাক এগিয়েছে কমলাপুরের দিকে। শাপলা চত্বর থেকে সেনাকল্যাণ ভবনের সামনে থেকে একেকটি পিলার জানান দিচ্ছে কাজের অগ্রগতি।
 
কমলাপু অংশের ৪০ শতাংশের কাজ শেষ হয়েছে। দৃশ্যমান হচ্ছে এমআরটি লাইন-৬ এর সবশেষ স্টেশন। চলছে কনকোর্স বা যাত্রী ওঠানামা এর টিকিট কাউন্টার ভবন নির্মাণের কাজ চলছে। চলতি বছর জুলাইয়ের মধ্যেই এই কনকোর্স নির্মাণের কাজ শেষ হবে। বর্ধিতাংশ চালু হলে উত্তরা থেকে কমলাপুর যেতে সময় লাগবে মাত্র ৪২ মিনিট।

এমআরটি-৬ এর ডেপুটি প্রজেক্ট ম্যানেজার মাহফুজুর রহমান বলেন, স্টেশন ভবনের যতগুলো কলাম রয়েছে, সেগুলো আমরা সম্পন্ন করেছি। এখন ৪৫ মিটার ৪৫ মিটার করে পর্যায়ক্রমে আমাদের স্ল্যাবগুলো কাস্টিং হবে। প্রথমে কনকোর্স স্ল্যাব হবে। পরে কনকোর্সের ওপরে কলাম করে আমরা চলে যাবো প্ল্যাটফর্মের কাজে। 
 
তিনি আরও বলেন, আমাদের টার্গেট রয়েছে ২০২৫ সাল। আশা করছি ওই বছরের মধ্যে যাবতীয় কাজ শেষ করে ফেলতে পারবো।
প্রকল্প কর্মকর্তা বলেন, জুলাইয়ে নিচের পথ সচল করে দেয়া হবে। পাশাপাশি ছয় লেনের সড়ক তৈরি হবে।


মন্তব্য


সর্বশেষ সংবাদ