ভিসা ছাড়াই যাওয়া যাবে সৌদি আরব; জানালেন রাষ্ট্রদূত

সৌদি
  © ফাইল ছবি

এখন থেকে ভিসা ছাড়াই যাওয়া যাবে সৌদি আরব! বাংলাদেশে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান জানিয়েছেন, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের ভিসা একবার ব্যবহার করা হলে ভিসা ছাড়াই সৌদি আরবে যাওয়া যাবে।

আজ রবিবার (০২ জুন) দুপুরে জামালপুরের ইসলামপুরে অডিটোরিয়ামে একটি অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

ইসলামি ফাউন্ডেশন এই আলোচনা সভার আয়োজন করে। এতে ধর্মীয় ও নৈতিকতা উন্নয়নে মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের অবদান, সন্ত্রাস-জঙ্গীবাদ, নারী-নির্যাতন, যৌতুক, বাল্যবিবাহ ও মাদক প্রতিরোধে উলামা শায়েখেদের করণীয় নিয়ে আলোচনা করা হয়। জেলা প্রশাসক মো. শাফিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- ধর্মমন্ত্রী ফরিদুল হক খান দুলাল, জামালপুর-১ আসনের সংসদ সদস্য নুর মোহাম্মদ, ৪ আসনের সংসদ সদস্য আব্দুর রশিদ, পুলিশ সুপার মো. কামরুজ্জামানসহ আরও অনেকে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে সৌদি রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান বলেন, ‘বাংলাদেশ ও সৌদি আরবের সম্পর্ক অনন্য। শুধু শ্রম বাজার বা হজ্জ ও ওমরার জন্য নয়, বিনিয়োগ, সংস্কৃতি, খেলাধুলা ও  নিরাপত্তার জন্য দুই দেশের সম্পর্ক অনন্য।’

ঢাকায় অবস্থিত সৌদি আরব দূতাবাস প্রতিদিন ৫ থেকে ৭ হাজার ভিসা প্রসেস করলেও, তারা দক্ষ ও প্রশিক্ষিত শ্রমিকের দিকে নজর দিচ্ছে। এছাড়া সৌদিতে থাকা বাংলাদেশিরা বছরে ৫ বিলিয়ন ইউএস ডলারের বেশি রেমিট্যান্স পাঠালেও হুন্ডিতে এর পরিমাণ দ্বিগুণ বলে জানান রাষ্ট্রদূত।

সৌদি রাষ্ট্রদূত আরও বলেন, ‘ট্রানজিট থাকলে সৌদি আরবে ৯৬ ঘণ্টা অবস্থান ও পর্যটন স্পট ঘুরতে পারবে বাংলাদেশিরা। এ ছাড়া নতুন পাসপোর্টে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের ভিসা একবার ব্যবহার করা হলে ভিসা ছাড়া সৌদি আরবে যেতে পারবে বাংলাদেশিরা।’

এছাড়াও সৌদি আরবে বেশ কয়েকটি মেগা প্রজেক্ট ও অবকাঠামোগত উন্নয়ন চলমান থাকায় বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস- এর মতো বাংলাদেশি ব্যবসায়ী ও কোম্পানিদের সৌদি আরবে বিনিয়োগের আমন্ত্রণ জানান রাষ্ট্রদূত দুহাইলান।


মন্তব্য


সর্বশেষ সংবাদ