প্রধানমন্ত্রী দিল্লি যাচ্ছেন কাল; থাকবেন মোদির শপথ অনুষ্ঠানে

মোদি
  © ফাইল ছবি

টানা তৃতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিচ্ছেন নরেন্দ্র মোদি। তার এই শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দিতে আগামীকাল শুক্রবার নয়াদিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর স্পিচরাইটার এম নজরুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী আগামীকাল বিকেল ৪টায় নয়াদিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন এবং নরেন্দ্র মোদির শপথগ্রহণ অনুষ্ঠানে যোগদান শেষে ৯ জুন দুপুরে দেশে ফিরবেন। 

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে নরেন্দ্র মোদির টেলিফোনে আলাপ হয়। কথোপকথনের সময় ভারতের নতুন সরকারের শপথ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিমন্ত্রণ জানান মোদি। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও নরেন্দ্র মোদির এই আমন্ত্রণ গ্রহণ করেন।

প্রসঙ্গত, ভারতের ১৮তম লোকসভা নির্বাচনে ৫৪৩টি আসনের সব কটির চূড়ান্ত ফলাফল ইতিমধ্যে পাওয়া গেছে। ভারতের নির্বাচন কমিশনের ওয়েবসাইটে প্রকাশিত ফল অনুযায়ী, ২৪০ আসনে জয় পেয়েছে ক্ষমতাসীন দল বিজেপি। ৯৯টি আসনে জয় পেয়েছে প্রধান বিরোধী দল কংগ্রেস। অন্য দলগুলোর মধ্যে সমাজবাদী পার্টি (এসপি) ৩৭টি, তৃণমূল কংগ্রেস ২৯টি, ডিএমকে ২২টি, তেলেগু দেশম পার্টি (টিডিপি) ১৬টি, জনতা দল (জেডি-ইউ) ১২টি, শিবসেনা (উদ্ভব) ৯টি, ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপিএসপি) ৮টি ও শিবসেনা (এসএইচএস) ৭টি আসনে জয় পেয়েছে।

নির্বাচনের ফলাফলে বিজেপি এককভাবে সর্বোচ্চসংখ্যক আসন পেয়েছে। কিন্তু তারা একা সরকার গঠনের জন্য ২৭২ আসন পেতে ব্যর্থ হয়েছে। তাই বিজেপির নেতা নরেন্দ্র মোদি প্রধান দুই শরিক নীতীশ কুমারের জেডি-ইউ ও অন্ধ্র প্রদেশের চন্দ্রবাবু নাইডুর দল তেলেগু দেশম পার্টির (টিডিপি) সঙ্গে সরকার গঠন করছেন। বিজেপি ও তাদের জোট এনডিএ ২৯৩টি আসনে জয়লাভ করেছেন। আর এই শপথের মাধ্যমে নরেন্দ্র মোদি দ্বিতীয় ব্যক্তি হিসেবে টানা তৃতীয়বার প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন। এর আগে ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহর লাল নেহেরু টানা তিনবার ভারতের প্রধানমন্ত্রী নির্বাচিত হন।


মন্তব্য